রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

https://rupalibank.com.bd/


উদ্যোক্তা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে জয়িতা: স্পিকার


প্রকাশিত:
১১ জুলাই ২০২৪ ১৯:৩৮

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩৭

ছবি- সংগৃহীত

প্রত্যন্ত অঞ্চলের গ্রামীণ মহিলাদের পণ্য বিপণন ও বাজারজাতকরণে জয়িতা কাজ করে যাচ্ছে উল্লেখ করে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সরকারিভাবে ক্ষুদ্র ও কুটির শিল্পে নারীদের অন্তর্ভুক্তকরণের মাধ্যমে নারীদের এগিয়ে নেওয়া হচ্ছে। দেশীয় পণ্য বাজারজাতকরণের মাধ্যমে স্বনির্ভর উদ্যোক্তা তৈরিতে জয়িতা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলেও জানান তিনি।

বৃহস্পতিবার (১১ জুলাই) রাজধানীর ধানমন্ডিতে জয়িতা টাওয়ারের সভাকক্ষে ‘জয়িতা ফাউন্ডেশনের কার্যক্রম সংক্রান্ত মতবিনিময়’ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি এমপির সভাপতিত্বে স্বাগত বক্তব্য প্রদান করেন মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারক।

জয়িতা টাওয়ারে ক্লাস্টারভিত্তিক পণ্য ও সেবা বিক্রয়ের জন্য ব্যবসায়ী উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়ে ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, জয়িতার উদ্যোক্তারা কী ধরণের পণ্যের যোগান দেবেন সে বিষয়ে একটা তালিকা তৈরি করতে হবে। দেশীয় পণ্যের বিপণনে এক্ষেত্রে প্রাধান্য প্রদান করতে হবে।

বর্তমান সরকার নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে উল্লেখ করে স্পিকার বলেন, দেশের প্রতিটি নারী উদ্যোক্তাকে শ্রেষ্ঠ উদোক্তায় পরিণত করতে হবে।

‘ফ্রোজেন ফুড, টেইলারিং ও ফ্রেশ ভেজিটেবল বিক্রয়সহ ডিপার্টমেন্টাল স্টোরের সমন্বিত ব্যবসায়ী উদ্যোগের মাধ্যমে নারীদের স্বাবলম্বী হতে হবে,’ বলেন তিনি।

তিনি আরও বলেন, বাংলাদেশ ব্যাংক থেকে জয়িতার উদ্যোক্তাদের জামানতবিহীন লোন প্রদান করা হয়ে থাকে। নারী উদ্যোক্তারা এই সুযোগ কাজে লাগিয়ে নিজেদের এগিয়ে নিতে পারে।

অনুষ্ঠানে জয়িতা টাওয়ারে লেভেল ৩ ও ৪ এ ব্যবসা সংক্রান্ত পরিচালন পদ্ধতিতে বিশেষজ্ঞ প্যানেলে জয়িতা ফাউন্ডেশনের নারী উদ্যোক্তারা মতামত প্রদান করেন।

এসময় স্পিকারকে জয়িতা ফাউন্ডেশনের পক্ষ থেকে ফুলেল অভ্যর্থনা ও শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়। তিনি এ সময় আমন্ত্রিত অতিথিদের সাথে গ্রুপ ফটোসেশনে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক, পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী, বিখ্যাত স্থপতি এনামুল করিম নির্ঝর, নারী কল্যাণ সংস্থার নেত্রীবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, গণমাধ্যমকর্মী, আমন্ত্রিত অতিথিবৃন্দ ও সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top