রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

https://rupalibank.com.bd/


যুক্তরাষ্ট্রের বক্তব্য ভিত্তিহীন, উস্কানিমূলক: বাংলাদেশ


প্রকাশিত:
১৬ জুলাই ২০২৪ ১৫:০৯

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩৮

ছবি সংগৃহিত

কোটা সংস্কার আন্দোলনে দুইজন নিহতের তথ্য দি‌য়ে মার্কিন যুক্তরাষ্ট্র যে বক্তব্য দিয়েছে, তার প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ।

কোটা আন্দোলন নি‌য়ে মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলারের বক্তব্যের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (১৬ জুলাই) এক বিবৃতিতে এ প্রতিবাদ জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন।

বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলারের প্রতিক্রিয়ায় আমরা অত্যন্ত হতাশ। মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ওয়াশিংটনে গতকাল (সোমবার) দুই শিক্ষার্থী নিহত হওয়ার তথ্য দিয়েছেন, এটা ভিত্তিহীন। এমন ভিত্তিহীন অযাচাইকৃত তথ্যের ব্যবহার সহিংসতা বাড়াতে পারে এবং বাংলাদেশ সরকারের প্রচেষ্টাকে দুর্বল করতে পারে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, অহিংস প্রতিবাদ বা আন্দোলনের অনুমতি দেওয়ার জন্য একটি শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখা জরুরি। মতপ্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশ আমাদের গণতন্ত্রের মূলভিত্তি। বাংলাদেশ সরকার সেই অধিকার সমুন্নত রাখতে অবিচল।

ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলার কথা উল্লেখ করে তিনি বলেন, সহিংসতা কখনই গণতন্ত্র ও রাজনীতির অংশ হতে পারে না। সাম্প্রতিক সময়ে শান্তিপূর্ণ সমাবেশে আমরা মার্কিন প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলার ঘটনা দেখেছি। বাংলাদেশ এ ঘটনায় গভীরভাবে উদ্বিগ্ন। এ ধরনের ঘটনা গণতন্ত্রে মূলভিত্তির উপর আঘাত। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী পৃথক বিবৃতিতে এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। একইসঙ্গে ট্রাম্পের সুস্থতার খবরে স্বস্তি প্রকাশ করেছে।

গণতান্ত্রিক মূল্যবোধ ও ধারা রক্ষায় বাংলাদেশ মার্কিন সরকারের সাথে কাজ করে যাবে বলেও জানান পরারাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র।

এর আগে, গতকাল সোমবার (১৫ জুলাই) মার্কিন স্টেট ডিপার্টমেন্টের নিয়মিত সংবাদ সম্মেলনে বাংলাদেশি এক সংবাদিকের প্রশ্নের জবাবে কোটা বিরোধী আন্দোলনের সহিংসতার ঘটনায় উদ্বেগ প্রকাশ করা হয়। এসময় কয়েক শতাধিক শিক্ষার্থী আহত ও দুইজনের মৃত্যুর কথা জানান মার্কিন পরারাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, বাংলাদেশের রাজধানী ঢাকাসহ বিভিন্ন জায়গায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়া শিক্ষার্থীদের বিক্ষোভের বিষয়ে যুক্তরাষ্ট্র অবগত রয়েছে। হামলায় শত শত মানুষ আহত হয়েছেন ও দুজন নিহত হয়েছেন। আমরা এই বিষয়টি পর্যবেক্ষণ করছি।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top