ঢাকা শুক্রবার, ৫ই মার্চ ২০২১, ২১শে ফাল্গুন ১৪২৭


আসুন, দল-মতের পার্থক্য ভুলে এক হয়ে কাজ করি: রাষ্ট্রপতি


প্রকাশিত:
১৮ জানুয়ারী ২০২১ ২০:১০

আপডেট:
২০ জানুয়ারী ২০২১ ০৯:৫০

ছবি-সংগৃহীত

দল-মতের পার্থক্য ভুলে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানিয়ে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলতে মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রেখে দেশ থেকে দুর্নীতি, মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলের লক্ষ্যে আমাদের আরও ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

শত প্রতিকূলতার মধ্যেও সুশাসন সুসংহতকরণ, গণতন্ত্র চর্চা ও উন্নয়ন কর্মসূচিতে সর্বস্তরের জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতে সরকার নিরবচ্ছিন্ন প্রয়াস চালিয়ে যাচ্ছে উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, আসুন, দল-মত-পথের পার্থক্য ভুলে ধর্ম-বর্ণ-গোত্র নির্বিশেষে শোষণমুক্ত সমাজ প্রতিষ্ঠার মধ্য দিয়ে আমরা লাখো শহীদের রক্তের ঋণ পরিশোধ করি।

বছরের প্রথম অধিবেশনের শুরুতে সোমবার বিকালে জাতীয় সংসদে দেওয়া ভাষণে তিনি এ আহ্বান জানান। বিকাল সাড়ে ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হয়। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অধিবেশনে উপস্থিত ছিলেন।

জাতীয় সংসদকে দেশের জনগণের ‘আশা-আকাঙ্ক্ষার কেন্দ্রবিন্দু’ হিসেবে বর্ণনা করে রাষ্ট্রপতি বলেন, স্বচ্ছতা, জবাবদিহি, পরমতসহিষ্ণুতা, মানবাধিকার ও আইনের শাসন সংহতকরণ এবং জাতির অগ্রযাত্রায় সরকারি দলের পাশাপাশি বিরোধী দলকেও গঠনমূলক ভূমিকা পালন করতে হবে। গণতন্ত্রায়ন, সুশাসন ও নিরবচ্ছিন্ন আর্থসামাজিক উন্নয়নে সব রাজনৈতিক দল, শ্রেণি ও পেশা নির্বিশেষে ঐকমত্য গড়ে তোলার সম্মিলিত উদ্যোগ গ্রহণ করার জন্য আমি উদাত্ত আহ্বান জানাই।

মন্ত্রিসভার ঠিক করে দেওয়া ভাষণের সংক্ষিপ্তসার অধিবেশনে পড়েন রাষ্ট্রপতি। অধিবেশন শুরুর পর শোক প্রস্তাব গ্রহণ করা হয়। এরপর সভাপতিমণ্ডলী মনোনয়ন হয়।

রেওয়াজ অনুযায়ী, সংসদের প্রথম ও নতুন বছরের প্রথম অধিবেশনে ভাষণ দেন রাষ্ট্রপতি। পরে রাষ্ট্রপতির ভাষণের ওপর একটি ধন্যবাদ প্রস্তাব আনা হয় এবং ওই প্রস্তাবের ওপর আলোচনা হয় সংসদ অধিবেশনে। আলোচনা শেষে রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানিয়ে সংসদে একটি প্রস্তাব গৃহীত হয়।



আপনার মূল্যবান মতামত দিন:


Top