10529

09/20/2024 বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ক্যামেরুনে নিহত ৬

বিচ্ছিন্নতাবাদীদের হামলায় ক্যামেরুনে নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক

৮ সেপ্টেম্বর ২০২২ ২১:৪৮

ক্যামেরুনের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের মহাসড়কে একটি যাত্রীবাহী বাসে প্রকাশ্যে গুলির ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন কমপক্ষে ৬ জন বেসামরিক ব্যক্তি। এ ছাড়া এ ঘটনায় আরও ৯ জন আহত হয়েছেন। এ হামলার পরে বিদ্রোহীদের ধরতে বহুসংখ্যক সেনা মোতায়েন করা হয়েছে।

স্থানীয়রা জানিয়েছেন, মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) এ হামলার পর থেকে দুই পক্ষের মধ্যে তুমুল সংঘর্ষ চলছে। ফেসবুক এবং হোয়াটসঅ্যাপসহ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলোতে ব্যাপকভাবে প্রচারিত হয়েছে একটি ভিডিও। এতে দেখ যায়, সামরিক পোষাকে থাকা ব্যক্তিরা বাস থেকে চারটি মৃতদেহ সরিয়েছেন।

ক্যামেরুনের সামরিক বাহিনী নিশ্চিত করেছে, ভিডিওটি তার সেনারাই ধারণ করেছে, যারা ক্যামেরুনের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের একোনা গ্রামে মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) একটি বাসে বিচ্ছিন্নতাবাদীদের গুলি চালানোর পরে ক্ষতিগ্রস্তদের সাহায্য করছে।

দেশটির সামরিক বাহিনী জানিয়েছে, চারজন ঘটনাস্থলেই মারা যায়, এবং দু’জন দক্ষিণ-পশ্চিম অঞ্চলের রাজধানী বুয়াতে একটি হাসপাতালে নেওয়ার পথে মারা যায়। হামলার পর যোদ্ধারা ঝোপঝাড় ও গ্রামে পালিয়ে গেছে। তারা বলছে, বন্দুকধারীদের ধরতে ব্যাপক সৈন্য মোতায়েন করা হয়েছে, তাদের জীবিত কিংবা মৃত যেকোনো অবস্থায় ধরা হবে।

ক্যামেরুনের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের গভর্নর বার্নার্ড ওকালিয়া বিলাই জানান, সৈন্যরা শান্তি বজায় রাখতে এবং বেসামরিক নাগরিকরা যাতে তাদের দৈনন্দিন কাজগুলি নির্বিঘ্নে করতে পারে, তা নিশ্চিত করতেই বেরিয়েছে।

এদিকে বিচ্ছিন্নতাবাদীরা সোশ্যাল মিডিয়ায় বলেছে, সমস্ত ব্যবসা প্রতিষ্ঠান এবং ভ্রমণ বন্ধ করতে হবে- এমন নির্দেশনা অমান্য করে ক্যামেরুনে সোমবার (৬ সেপ্টেম্বর) স্কুল পুনরায় খোলার প্রতিবাদেই বাসটিতে হামলা চালানো হয়েছে। তারা ইংরেজিভাষী উত্তর-পশ্চিম ও দক্ষিণ-পশ্চিম অঞ্চলগুলোকে ক্যামেরুনের বাকি অংশ এবং এর ফরাসি-ভাষী সংখ্যাগরিষ্ঠদের কাছ থেকে মুক্ত করার জন্য লড়াই করছে।

প্রসঙ্গত, ইংরেজি ভাষাভাষীরা ক্যামেরুনের রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে ফরাসিদের আধিপত্যের প্রতিবাদ জানালে ২০১৭ সাল থেকে সেখানে যুদ্ধ শুরু হয়। সূত্র : রয়টার্স

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]