1393

09/19/2024 রূপচর্চায় কফির ব্যবহার

রূপচর্চায় কফির ব্যবহার

লাইফস্টাইল ডেস্ক

৩১ আগস্ট ২০২০ ০৩:৫০

শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্টের উৎস কফি। এছাড়া এতে থাকা ভিটামিন ও অ্যাসিডিক উপাদান ত্বকের যত্নে অনন্য। চুল ঝলমলে রাখতেও কফির জুড়ি নেই। জেনে নিন রূপচর্চায় এর ৮ ব্যবহার সম্পর্কে।

সমপরিমাণ কফি পাউডার ও মোটা দানার চিনি মিশিয়ে নিন। পরিমাণ মতো লেবুর রস মিশিয়ে পেস্ট বানিয়ে ত্বকে লাগান ঘষে ঘষে। কয়েক মিনিট পর ধুয়ে ফেলুন। ত্বকের মরা চামড়া দূর হবে।

চোখের নিচের ফোলা ভাব দূর করতে কফি গুঁড়ার সঙ্গে পরিমাণ মতো পানি মিশিয়ে লাগিয়ে রাখুন।

সমপরিমাণ ওটমিল ও কফি মেশান। এই দুই উপাদানের সঙ্গে মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি ত্বকে ২ মিনিট ম্যাসাজ করুন। কিছুক্ষণ রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ত্বকের ভেতর থেকে ময়লা দূর হবে।

কফি পাউডারের সঙ্গে লেবু মিশিয়ে বগলের নিচে ঘষুন। ঘামের দুর্গন্ধ থেকে রেহাই পাবেন।

চুল ঝলমলে করতে কফির সঙ্গে পরিমাণ মতো পানি ও সামান্য নারকেল তেল মিশিয়ে চুলে লাগান। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

২ চা চামচ কফি ও ২ চা চামচ দারুচিনি গুঁড়ার সঙ্গে দুধ ও মধু মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। মিশ্রণটি ত্বকে লাগিয়ে রাখুন না শুকানো পর্যন্ত। ত্বক উজ্জ্বল ও কোমল করবে এই প্যাক।

কফি পাউডারের সঙ্গে নারকেল তেল অথবা অলিভ অয়েল মিশিয়ে গরম করে নিন। মিশ্রণটি চুলের গোড়ায় লাগান ঘষে ঘষে। এটি চুলের গোড়ার রক্ত সঞ্চালন বাড়াবে। ফলে চুল দ্রুত বাড়বে।

মেহেদি পেস্টের সঙ্গে কফি গুঁড়া মিশিয়ে চুলে লাগিয়ে রাখুন। কয়েক ঘণ্টা। শুকিয়ে গেলে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। চমৎকার রঙের ঝলক আসবে চুলে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]