1777

09/20/2024 ডুবোতেলে রান্না করা খাবার খাওয়া কী ঠিক?

ডুবোতেলে রান্না করা খাবার খাওয়া কী ঠিক?

লাইফস্টাইল ডেস্ক

১৯ সেপ্টেম্বর ২০২০ ০১:১৭

ডুবোতেলে রান্না করা খাবার খেতে অনেকেই বেশ পছন্দ করেন। এভাবে রান্না করা খাবার বেশ মজাদারও হয়। তবে ডুবোতেলে রান্না করা খাবার স্বাস্থ্যের জন্য ভালো নয়।

একেককটি পদ রান্নার জন্য একেক পদ্ধতি অবলম্বন করেন রাঁধুনিরা। স্বাদ-গন্ধ সবটাই রান্নার পদ্ধতির উপর নির্ভরশীল। কিন্তু সব পদ্ধতি স্বাস্থ্যে জন্য ভালো এমন নয়। জানুন কোন পদ্ধতি অনুসরণ করা স্বাস্থ্যকর। কোন পদ্ধতি ডেকে আনতে পারে ঘোর বিপদ।

প্রথমেই জানুন সবচেয়ে খারাপ বিষয়টি। যদি স্বাস্থ্যের বিষয়ে আপনি সচেতন হন, তবে ডিপ ফ্রাই পদ্ধতিটিকে বর্জন করতেই হবে। ডুবো তেলে ভাজা কোনো খাবারই খাওয়া ঠিক নয়।

২০১৩ সালে আর্কাইভস ল্যাটিন আমেরিকানস ‘দ্যা নিউটিশন’ দেখায় ডিপ ফ্রাই করলে থাবারের প্রোটিন ভেঙে যায়। খাবারের ভিতরে থাকা জলটি বেরিয়ে আসে। বেরিয়ে যায় ভিটামিন বা অন্যান্য খনিজও।

এভাবে রান্না করলে রান্নার খাদ্যগুণ তো নষ্ট হয়ই। পরিবর্তে পড়ে থাকে কিছু বিষাক্ত যৌগ। যা আপনার শরীরের জন্য সবচেয়ে খারাপ। এই যৌগ বেশিরভাগ সময়েই কার্সিনোজেনিক হয়। অর্থাৎ ক্যানসারের কারণ হয়ে উঠতে পারে।

উল্লেখ্য ২০০৯ সালে একটি সমীক্ষা চালায় ঝেজিংআয় বিশ্ববিদ্যালয়। তারা দেখায় মাইক্রোওয়েভ করা, জলে সেদ্ধ করা, গ্যাসে তাওয়া বা অন্য কোনও পাত্রে রেখে গরম করা ব্রোকোলির মধ্যে সবচেয়ে বেশি পুষ্টিগুণ থেকে যাচ্ছে ওই গ্যাসের তাপের রান্নাতেই। তাই এই পদ্ধতিটিতেই অনুসরণ করতে বলছেন বিশেষজ্ঞরা।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]