24991

09/17/2024 খাদ্য ব্যবস্থাপনার চিত্র জানাবে ‘ফুড সিস্টেম ড্যাশবোর্ড’

খাদ্য ব্যবস্থাপনার চিত্র জানাবে ‘ফুড সিস্টেম ড্যাশবোর্ড’

অর্থনৈতিক প্রতিবেদক

১৩ মে ২০২৪ ১৬:১৮

খাদ্য ও পুষ্টি নিরাপত্তা সংক্রান্ত সকল তথ্য ডিজিটালাইজ এবং রক্ষণাবেক্ষণ করতে চালু করা হয়েছে ‘বাংলাদেশ ফুড সিস্টেম ড্যাশবোর্ড’। এর মাধ্যমে দেশের যেকোনো স্থান থেকে সহজেই খাদ্য ব্যবস্থাপনার চিত্র জানা যাবে। রোববার ঢাকার সোনারগাঁও হোটেলে এ ড্যাশবোর্ডের উদ্বোধন করেন খাদ্য সচিব মো. ইসমাইল হোসেন। খাদ্য মন্ত্রণালয় এবং বিবিএসেরর নির্দেশনায় বাংলাদেশ ফুডসিস্টেমস ড্যাশবোর্ডটি পরিচালিত হচ্ছে। কেনিয়া, নাইজেরিয়া, মোজাম্বিক, পাকিস্তান এবং ইন্দোনেশিয়াসহ বিশ্বের ছয়টি দেশে একই ধরনের ড্যাশবোর্ড তৈরি করা হয়েছে।

অনুষ্ঠান খাদ্য সচিব বলেন, এ ড্যাশবোর্ডের উদ্দেশ্য হলো বাংলাদেশে খাদ্য ও পুষ্টি নিরাপত্তা সম্পর্কিত সকল তথ্য ডিজিটালাইজ এবং রক্ষণাবেক্ষণ করা, যাতে সবার তথ্য উপাত্তের অধিকার নিশ্চিত করা যায়। এর মাধ্যমে দেশের যে কোন স্থান হতে খাদ্য ব্যবস্থাপনার চিত্র সহজেই জানা যাবে। পাশাপাশি বিভাগ ও জেলার চিত্রও আলাদা করে জানা যাবে যা খাদ্য গবেষণা এবং খাদ্য বিষয়ে সিদ্ধান্ত গ্রহণে কাজে লাগবে। তিনি বলেন, ড্যাশবোর্ডে খাদ্যের প্রাপ্যতা এবং পুষ্টি সম্পর্কিত বিভিন্ন তথ্য রয়েছে যা দ্রুত নীতিমালা প্রণয়ন এবং গবেষণা কার্যক্রমকে সহজ করবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে গ্লোবাল অ্যালায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশনের (গেইন) বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ডক্টর রুদাবা খন্দকার বলেন, নীতি এবং খাদ্য ব্যবস্থাপনার বিভিন্ন শাখার সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তথ্য উপাত্ত গুরুত্বপূর্ণ। টেকসই, ন্যায়সঙ্গত এবং স্থিতিস্থাপক খাদ্য ব্যবস্থার রূপান্তরের দিকে বাংলাদেশের অগ্রগতি প্রদর্শনের জন্য এ ড্যাশবোর্ড অন্যতম কার্যকরী হাতিয়ার। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুতি অনুসারে তথ্য উপাত্ত চালিত সিদ্ধান্তকে অগ্রাধিকার দেওয়ার জন্য বাংলাদেশ সরকার এবং অংশীদারদের সাধুবাদ জানান তিনি।

বাংলাদেশের খাদ্য ব্যবস্থা ড্যাশবোর্ডটি জাতীয় ও স্থানীয় স্তরে গুরুত্বপূর্ণ খাদ্য ব্যবস্থার সূচকসমূহের তথ্য প্রদান করে। এর মাধ্যমে তথ্যনির্ভর সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে খাদ্য ব্যবস্থাপনার ইতিবাচক পরিবর্তন এবং বাংলাদেশের ন্যাশনাল পাথওয়ে ডকুমেন্টের পাশাপাশি এসডিজির লক্ষ্যকে এগিয়ে নেওয়ার সুযোগ রয়েছে।

এ ড্যাশবোর্ড তৈরিতে খাদ্য মন্ত্রণালয়ের খাদ্য পরিকল্পনা ও মনিটরিং ইউনিট, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) এবং গ্লোবাল এলায়েন্স ফর ইমপ্রুভড নিউট্রিশন (গেইন) যৌথভাবে কাজ করেছে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]