27118

09/17/2024 ‘বাংলা ব্লকেডে’ স্থবির ঢাকা, ভোগান্তিতে নগরবাসী

‘বাংলা ব্লকেডে’ স্থবির ঢাকা, ভোগান্তিতে নগরবাসী

নিজস্ব প্রতিবেদক

৮ জুলাই ২০২৪ ১৮:৪১

সরকারি চাকরিতে কোটা বাতিলের এক দফা দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের অবরোধের কারণে স্থবির হয়ে পড়েছে রাজধানী ঢাকা। কর্মদিবসে অফিস ছুটির সময়ে শিক্ষার্থীরা ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করায় বিভিন্ন সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। এর প্রভাব রাজধানীজুড়ে দেখা দিয়েছে যানজট। এতে চরম ভোগান্তিতে পড়েছেন নগরবাসী।

কোটা বাতিলের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীরা গত কয়েক দিন ধরে ধারাবাহিকভাবে শাহবাগ মোড় অবরোধ করে আসছেন। গতকাল তারা ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন শেষে আজ সোমবারও (৮ জুলাই) একই কর্মসূচি ঘোষণা করেন। এতদিন শাহবাগে অবরোধ সীমাবদ্ধ থাকলেও গতকাল তা ছড়িয়ে দেওয়ার ঘোষণা দেন শিক্ষার্থীরা।

আজ দুপুর থেকেই বিভিন্ন সড়কে অবস্থান নিতে থাকেন কোটাবিরোধী শিক্ষার্থীরা। ইতোমধ্যে রাজধানীর শাহবাগ, সাইন্সল্যাব, বাংলামোটর, কারওয়ানবাজার, পল্টন, গুলিস্তান জিরো পয়েন্ট ও আগারগাঁওয়ে রাস্তা অবরোধ করে শিক্ষার্থীদের আন্দোলনের খবর পাওয়া গেছে।

এদিকে অফিস ছুটির সময় এই অবরোধ কর্মসূচি পালন করায় রাজধানীজুড়ে তীব্র যানজট দেখা দিয়েছে। বিশেষ করে রাজধানীর শাহবাগ, ফার্মগেট, গুলিস্তান ও পল্টনের আশপাশের এলাকায় প্রচণ্ড যানজটের সৃষ্টি হয়েছে। এসব এলাকায় গাড়ি চলাচল বন্ধ হয়ে যাওয়ায় অফিসফেরত যাত্রীরা অনেকে পায়ে হেঁটে গন্তব্যে ফিরছেন। চাপ বেড়েছে মেট্রোরেলে।

পুরানা পল্টনে অফিস শেষে ধানমন্ডির বাসায় ফিরছিলেন একটি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা আজাদ হোসেন। তিনি জানান, শাহবাগ মোড় পর্যন্ত তিনি হেঁটে এসেছেন, কোনো গাড়ি চলছে না। বাকি পথটুকুও পায়ে হেঁটেই তাকে পাড়ি দিতে হবে।

বাংলামোটর থেকে পায়ে হেঁটে ফার্মগেট যাচ্ছিলেন হোসেন আলী। তিনি জানান, সঙ্গে তার স্ত্রী ও শিশু সন্তান রয়েছে। এজন্য ভিড়ের কারণে মেট্রোরেলেও ওঠার সাহস পাচ্ছেন না। ফার্মগেট পর্যন্ত হেঁটে গিয়ে কোনো যানবাহন পাওয়া যায় কি না দেখবেন। তিনি যাবেন কাজিপাড়ায়।

পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী সোমবার (৮ জুলাই) বিকেল সাড়ে ৪টায় শাহবাগ মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা। এর আগে বিকেল সাড়ে ৩টায় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হন শিক্ষার্থীরা। প্রতিটি হল ও বিভাগ থেকে মিছিল নিয়ে আন্দোলনকারীরা গ্রন্থাগারের সামনে সমবেত হন। এরপর গ্রন্থাগারের সামনে থেকে একটি বিক্ষোভ মিছিল নিয়ে মুহসীন হল-ভিসি চত্বর-টিএসসি হয়ে শাহবাগ মোড় অবরোধ করেন শিক্ষার্থীরা।

এর আগে ঢাকা ও ইডেন কলেজের শিক্ষার্থীদের আন্দোলনে নিউমার্কেট, সাইন্সল্যাব ও নিউমার্কেট এলাকায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা রাজধানীর গুলিস্তানে জিরো পয়েন্টে অবস্থান নিয়েছেন। এতে গুলিস্তান ও আশপাশের এলাকায় যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। আগারগাঁওয়ে রাস্তা বন্ধ করে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালন করছেন শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]