2782

04/25/2024 বল বয় থেকে পাকিস্তান জাতীয় দলের অধিনায়ক

বল বয় থেকে পাকিস্তান জাতীয় দলের অধিনায়ক

ক্রীড়া ডেস্ক

২৪ জানুয়ারী ২০২১ ০০:২৩

পাকিস্তানের এই সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান বাবর আজম। শুধু পাকিস্তান ক্রিকেটেই নয়, বিশ্বের এই সময়ের সেরা পাঁচ ব্যাটসম্যানের মধ্যে অন্যতম বাবর।

গত কয়েক বছর ধরে ধারাবাহিক পারফর্ম করে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছেন ২৬ বছর ১০০ দিন বয়সী এ তারকা ক্রিকেটার।

গত বছরের ১০ নভেম্বর পাকিস্তানের টেস্ট দলের নেতৃত্ব দেয়া হয় বাবর আজমকে। তার আগ থেকেই ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের নেতৃত্ব দিয়ে আসছেন তিনি।

২০১৯ সালে ইংল্যান্ড বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের কারণে নেতৃত্ব থেকে সরিয়ে দেয়া হয় পাকিস্তানকে চ্যাম্পিয়ন্স ট্রফি উপহার দেয়া অধিনায়ক সরফরাজ আহমদকে। তার পরিবর্তে অধিনায়ক করা হয় তরুণ ব্যাটসম্যান বাবরকে।

গত বছর টেস্ট দলের নেতৃত্ব পেলেও দায়িত্ব পালনের সুযোগ পাননি। সবশেষ নিউজিল্যান্ড সফরে গিয়ে অনুশীলনে আঙ্গুলে চোট পাওয়ায় দুই টেস্টের সিরিজ থেকে ছিটকে যান বাবর। তার পরিবর্তে দলকে নেতৃত্ব দেন উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান।

আগামী মঙ্গলবার থেকে লাহোরে শুরু হবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ। এই সিরিজে টেস্ট দলের অধিনায়ক হিসেবে অভিষেক হতে যাচ্ছে বাবর আজমের।

মজার ব্যাপার হলো, ২০০৭ সালে এই দক্ষিণ আফ্রিকার বিপক্ষেই বল বয়ের কাজ করেছিলেন বাবার। ১৪ বছরের ব্যবধানে সেই আফ্রিকার বিপক্ষেই টেস্ট দলের নেতৃত্ব দেবেন লাহোরে জন্মানো এই তরুণ।

সম্প্রতি এক সাক্ষাৎকারে বাবর আজম জানিয়েছেন তাকে এই পর্যায়ে আসতে অনেক পরিশ্রম ও ত্যাগ স্বীকার করতে হয়েছে।

বাবর আজম পাকিস্তানের হয়ে ইতিমধ্যে ৭৭ ওয়ানডে, ৪৪টি-টোয়েন্টি আর ২৯ টেস্টে অংশ নিয়ে ১৭টি সেঞ্চুরি ও ৩১টি ফিফটির সাহায্যে ৭ হাজার ৩০৬ রান সংগ্রহ করেছেন।

সূত্র: ক্রিকেট পাকিস্তান

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]