27960

09/19/2024 ৭ দিনের মধ্যে চালু হবে মেট্রোরেল, জানালেন উপদেষ্টা

৭ দিনের মধ্যে চালু হবে মেট্রোরেল, জানালেন উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক

১৮ আগস্ট ২০২৪ ১৬:৩২

কোটাবিরোধী আন্দোলন চলাকালে সহিংসতায় ক্ষতিগ্রস্ত মেট্রোরেল চালুর ঘোষণা দিয়েও পিছু হটে কর্তৃপক্ষ। এবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের নতুন দায়িত্ব পাওয়া উপদেষ্টা মুহাম্মদ ফাওজল কবির খান জানিয়েছেন, আগামী এক সপ্তাহের মধ্যে চালু করা হবে মেট্রোরেল।

রোববার (১৮ আগস্ট) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে উপদেষ্টা এই কথা জানান।

সেতু মন্ত্রণালয়ের উপদেষ্টা বলেন, ‘মেট্রোরেল চালু করতে বিদ্যমান সমস্যাগুলো সমাধানের কাজ চলছে। এটার দুটো সমস্যা ছিল। একটা সমস্যা ছিল যে, বোর্ডের সদস্য ছিল না। সেটা আমরা আজই করে ফেলেছি। ওই বোর্ডের একটা সভা হবে কাল (সোমবার)। সভার পরে লাইনগুলো চেক করতে দুই-চার দিন লাগবে। আমাদের ম্যানেজিং ডিরেক্টর সাহেব আছেন, তিনি আমাদের সময় দিয়েছেন এটা আগামী সাত দিনের মধ্যে চালু করার চেষ্টা করবেন।’

এর আগে গত ১১ আগস্ট মেট্রোরেল পরিচালনার সঙ্গে যুক্ত কর্মকর্তারা জানিয়েছিলেন, ১৭ আগস্ট শনিবার থেকে মেট্রোরেল চলাচল শুরু হবে। তবে রেল চালুর জন্য কারিগরি পরীক্ষা-নিরীক্ষা এখনো শুরু না হওয়ায় শনিবার থেকে চলাচল শুরু হচ্ছে না বলে গত বৃহস্পতিবার রাতে জানায় ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

ডিএমটিসিএলের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘অনিবার্য কারণে মেট্রোরেল পুনরায় চালু করার জন্য প্রয়োজনীয় কারিগরি পরীক্ষা-নিরীক্ষা এখনো শুরু করা সম্ভব হয়নি। মিরপুর-১০ এবং কাজীপাড়া স্টেশন ছাড়া অন্য ১৪টি স্টেশন চালু করে মেট্রোরেল পুনরায় চালানোর জন্য মেট্রোরেল সিস্টেম ও মেট্রোট্রেনে যাতায়াতকারী যাত্রীদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করাও আবশ্যক।’

কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থীদের ডাকা আন্দোলনের সুযোগ নিয়ে রাজধানীর বিভিন্ন গুরুত্বপূর্ণ রাষ্ট্রীয় স্থাপনায় হামলা চালায় দুর্বৃত্তরা। ১৯ জুলাই তারা হামলা চালায় মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশনে। এর আগে সহিংসতা ছড়িয়ে পড়লে ১৭ জুলাই বিকেল থেকে বন্ধ রাখা হয় মেট্রোরেল চলাচল। এই প্রেক্ষাপটে ২০ জুলাই সকালে জরুরি মেরামতের প্রয়োজনে এবং জনগণের জানমালের নিরপত্তার স্বার্থে পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত মেট্রোরেল চলাচল বন্ধ ঘোষণা করে ডিএমটিসিএল।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]