2816

09/22/2024 বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা আরব আমিরাতের

বিদেশিদের নাগরিকত্ব দেওয়ার ঘোষণা আরব আমিরাতের

আন্তর্জাতিক ডেস্ক

৩১ জানুয়ারী ২০২১ ১৫:৫০

এবার নির্দিষ্ট কিছু ক্ষেত্রে বিদেশিদের নাগরিকত্ব দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

শনিবার (৩০ জানুয়ারি) আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রাশেদ আল মাকতুম এক ঘোষণায় বিষয়টি নিশ্চিত করেছেন। খবর আলজাজিরার।

যুগের পর যুগ বাস করেও আরব দেশগুলোতে নাগরিকত্ব পান না কোনও বিদেশি। এই নীতি পরিবর্তন করে যুগান্তকারী এই সিদ্ধান্ত নিল সংযুক্ত আরব আমিরাত। এরই মধ্যে এ সংক্রান্ত আইনটিও সংশোধন করেছে আমিরাত সরকার। করোনা মহামারীতে উপসাগরীয় কোনও দেশে এটা একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপই মনে করা হচ্ছে।

শেখ মোহাম্মদ বলেন, ‘নতুন আইন সংশোধনীর আওতায় বিনিয়োগকারী, মেধাবী, বিজ্ঞানী, চিকিৎসক, প্রকৌশলী, চিত্রশিল্পী, লেখক এবং তাদের পরিবারের সদস্যরা নাগরিকত্বের সুযোগ পাবেন।’ তিনি বলেন, ‘প্রতিটি ক্ষেত্রে নির্দিষ্ট মানদণ্ডের আওতায় কারা নাগরিকত্ব পাবেন সেটা চূড়ান্ত করবে আমিরাতের মন্ত্রিসভা, স্থানীয় আদালত এবং নির্বাহী পরিষদ।’

আমিরাতের পাসপোর্ট গ্রহণকারীরা নিজ নিজ দেশের নাগরিকত্বও বজায় রাখতে পারবে বলে আরব দেশটির সরকার জানিয়েছে।

দেশটিতে অবস্থানরত মেধাবী ও দক্ষ বিদেশিদের নাগরিকত্ব প্রদানের লক্ষ্যে নাগরিকত্ব আইনে সংশোধন আনা হয়েছে। এর ফলে আমিরাতে আরও বেশি মেধাবী ও দক্ষ মানুষকে আকৃষ্ট করা সম্ভব হবে।

৯০ লাখ মানুষের দেশ আমিরাতে নাগরিকত্ব পাওয়া বিদেশি নাগরিকের সংখ্যা খুব বেশি নয়। বিভিন্ন দেশ থেকে প্রচুর বিদেশি শ্রমিক কাজ করছে সেখানে। এর মধ্যে অধিকাংশই দক্ষিণ এশিয়ার। এসব মানুষের মধ্যে অনেকেই দ্বিতীয় বা তৃতীয় প্রজন্মের বাসিন্দা।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]