28178

09/19/2024 নতুন করে শেখ হাসিনার নামে আরো ৭ মামলা

নতুন করে শেখ হাসিনার নামে আরো ৭ মামলা

নিজস্ব প্রতিবেদক

২৬ আগস্ট ২০২৪ ১০:১৫

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে ঢাকাসহ সারা দেশে আরো বেশ কয়েকটি মামলা দায়ের করা হয়েছে। ছাত্র-জনতার সরকার পতনের আন্দোলনে মৃত্যুর ঘটনায় দেশের বিভিন্ন জেলায় সাবেক মন্ত্রী-এমপি ও আওয়ামী লীগ নেতাকর্মীদের বিরুদ্ধেও অতি সম্প্রতি বেশ কয়েকটি মামলা দায়ের করা হয়েছে। এর মধ্যে ঢাকায় ৪টি মামলা, ২টি নারায়ণগঞ্জ, ১টি রংপুরে দায়ের হয়েছে।

এর মধ্যে বিডিআর বিদ্রোহের মামলার আসামি বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুর রহিমের কারাগারে মৃত্যুর ঘটনায় শেখ হাসিনা ও বিডিআর প্রধান (পরবর্তীকালে সেনাপ্রধান) জেনারেল আজিজ আহমেদসহ ১৩ জনের নামে মামলার আবেদন করা হয়েছে।

আব্দুর রহিমের ছেলে অ্যাডভোকেট আব্দুল আজিজ রোববার (২৫ আগস্ট) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. আক্তারুজ্জামানের আদালতে এই আবেদন করেন।

মামলার আবেদনে আসামির তালিকায় আছেন- সাবেক কারা মহাপরিদর্শক আশরাফুল ইসলাম খান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, সংসদ সদস্য শেখ সেলিম, নুর আলম চৌধুরী লিটন, শেখ হেলাল, জাহাঙ্গীর কবির নানক, মির্জা আজম, জাসদের সভাপতি হাসানুল হক ইনু, তৎকালীন জেল সুপার, চিকিৎসক রফিকুল ইসলাম ও আইনজীবী মোশারফ হোসেন কাজল।

রাজধানীর মোহাম্মদপুর সরকারি মডেল কলেজের শিক্ষার্থী মাহমুদুর রহমান সৈকত হত্যায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৩ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করেছেন নিহতের বাবা মো. মাহাবুবের রহমান।

রোববার (২৫ আগস্ট) রাতে মোহাম্মদপুর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন তিনি।

রামপুরা টিভি সেন্টারের সামনে অটোচালক বাবু মোল্লাকে গুলি করে হত্যার অভিযোগে শেখ হাসিনাসহ ২৫ জনের বিরুদ্ধে মামলা দায়ের হয়।

রোববার (২৫ আগস্ট) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে নিহতের ভগ্নীপতি মাসুদ রানা বাদী হয়ে মামলা করেন। আদালত বাদীর জবানবন্দি রেকর্ড শেষে এ মামলার আবেদনটি হাতিরঝিল থানাকে এজাহার হিসেবে গ্রহণ করার নির্দেশ দেন।

রাজধানীর যাত্রাবাড়ীর শনিরআখড়া বাসস্ট্যান্ড এলাকায় পুলিশের গুলিতে টিসিবির পণ্য বিক্রেতা মো. ইউসুফ সানোয়ার নিহতের ঘটনায় শেখ হাসিনাসহ ২৮ জনের বিরুদ্ধে হত্যা মামলা করা হয়।

রোববার (২৫ আগস্ট) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট সাদ্দাম হোসেনের আদালতে নিহতের শ্যালক মামুনুর রশীদ মামলাটি করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে যাত্রাবাড়ী থানা পুলিশকে অভিযোগটি এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দেন।

রংপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে পুলিশ ও আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানাসহ ৪৫১ জনকে আসামি করে মামলা হয়।

রোববার (২৫ আগস্ট) দুপুরে রংপুর মেট্রোপলিটন কোতোয়ালি আমলি আদালতে মামলাটি করেন নগরীর লালবাগ চুরিপট্টি এলাকার বাসিন্দা দোকান শ্রমিক মমদেল হোসেন ওরফে মমদেল (২৮)।

এছাড়াও বৃহস্পতিবার (২২ আগস্ট) শেখ হাসিনার বিরুদ্ধে আরও নারায়ণগঞ্জের কাঁচপুরে ছাত্র-জনতার আন্দোলনে শফিক মিয়া ও আশিক মিয়া গুলিবিদ্ধ হয়ে নিহত হওয়ার ঘটনায় পৃথক দুটি মামলা দায়ের করা হয়েছে। নিহত শফিক মিয়ার চাচাতো ভাই আবু হানিফ ও আশিক মিয়ার মা কুলসুম বেগম বাদি হয়ে এ মামলা দায়ের করেন।

এর আগে আলাদা আলাদা সময়ে রাজধানীর হাতিরঝিল, যাত্রাবাড়ীসহ বগুড়া, নরসিংদী, পিরোজপুর, রংপুর, রাজশাহী, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, দোহার-নবাবগঞ্জ (ঢাকা), কালীগঞ্জ (ঝিনাইদহ), কুলাউড়া (মৌলভীবাজার), রাজবাড়ী, সিংড়া (নাটোর), রাউজানে (চট্টগ্রাম) শেখ হাসিনাসহ তৎকালীন সরকারের প্রভাবশালী মন্ত্রী, এমপিদের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]