28189

09/19/2024 উপুড় হয়ে ঘুমানো কি হার্টের জন্য ক্ষতিকর?

উপুড় হয়ে ঘুমানো কি হার্টের জন্য ক্ষতিকর?

স্বাস্থ্য ডেস্ক

২৬ আগস্ট ২০২৪ ১৩:১৪

ঘুমের সময় আমরা সবচেয়ে আরামদায়ক অবস্থানই খুঁজে নিই। কিন্তু আপনি কি জানেন যে আপনি কোন ভঙ্গিতে ঘুমাচ্ছেন তা আপনার হৃদরোগের উপর প্রভাব ফেলতে পারে?

আপনি যদি উপুড় হয়ে ঘুমাতে পছন্দ করেন তবে নিশ্চয়ই মনে এমন প্রশ্নও এসেছে যে, এটি হার্টের জন্য ক্ষতিকর কি না? চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত-

সরাসরি কার্ডিওভাসকুলার ঝুঁকি নেই

যাদের হার্ট স্বাভাবিকভাবে কার্যক্ষম তাদের ক্ষেত্রে উপুড় হয়ে ঘুমালে সরাসরি হার্ট অ্যাটাক বা অন্যান্য কার্ডিওভাসকুলার সমস্যার ঝুঁকি বাড়ে না। কার্ডিওভাসকুলার সিস্টেমটি সাধারণত ঘুমের অবস্থান দ্বারা প্রভাবিত হয় না, এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা

উপুর হয়ে ঘুমালে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অ্যাসিড রিফ্লাক্স খারাপ হতে পারে, যা কার্ডিয়াক সমস্যার লক্ষণ বাড়াতে পারে বা ওভারল্যাপ করতে পারে। এটি ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে, যা সামগ্রিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, বিশেষ করে কার্ডিয়াক রোগীদের ক্ষেত্রে।

কীভাবে ঘুমের অবস্থান হার্টের স্বাস্থ্য এবং সামগ্রিক কার্ডিওভাসকুলার ঝুঁকিকে প্রভাবিত করে?

কার্ডিওভাসকুলার অ্যাডাপ্টেশন: সুস্থ ব্যক্তিদের ক্ষেত্রে হার্ট তেমন কোনো নেতিবাচক প্রভাব ছাড়াই বিভিন্ন ঘুমের অবস্থানের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে।

হার্ট ফেইলিওর রোগীদের ওপর প্রভাব: হার্ট ফেইলিউরের রোগীরা বাম দিকে শুয়ে অস্বস্তি অনুভব করতে পারে, কারণ এটি কার্ডিয়াক আউটপুট কমাতে পারে। এই ধরনের রোগীরা বেশিরভাগ ক্ষেত্রে ডান দিকে ঘুমাতে পছন্দ করে, যা আরও আরামদায়ক।

উপুড় হয়ে ঘুমালে কি হার্টের অবস্থা খারাপ হয় বা ঝুঁকি বাড়ায়?

উপসর্গের ওভারল্যাপ: উপুর হয়ে ঘুমানো সহজাতভাবে হৃদরোগের ঝুঁকি বাড়ায় না, বর্ধিত অ্যাসিড রিফ্লাক্সের সম্ভাবনা ঘুমকে ব্যাহত করতে পারে এবং এর কারণে হার্টের সমস্যার লক্ষণ বাড়াতে পারে, যা বিদ্যমান হার্টের অবস্থার জন্য ক্ষতিকারক হতে পারে।

বিঘ্নিত ঘুম: কার্ডিয়াক রোগীদের জন্য, অ্যাসিড রিফ্লাক্স বা অস্বস্তির কারণে ঘুমে বিঘ্ন ঘটতে পারে যা সামগ্রিক হৃদরোগের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

পেট বনাম পিঠ: চিৎ হয়ে ঘুমানো ব্যক্তিদের ক্ষেত্রে স্লিপ অ্যাপনিয়ার সমস্যা বেড়ে যেতে পারে। যারা এই সমস্যায় ভুগছেন, তাদের ক্ষেত্রে উচ্চ রক্তচাপ এবং অ্যারিথমিয়াস হতে পারে, যা সরাসরি হার্টের ঝুঁকির সঙ্গে যুক্ত। এক্ষেত্রে উপুর হয়ে ঘুমালে এত বেশি প্রভাব পড়ে না।

ডান বনাম বাম: বাম দিকে ঘুমানো হার্ট ফেইলিওর রোগীদের জন্য অস্বস্তিকর হতে পারে। অন্যদিকে, ডান দিকে ঘুমানো সাধারণত আরামদায়ক তবে গুরুতর ক্ষেত্রে হার্টের কার্যকারিতা খারাপ হওয়ার ইঙ্গিত দিতে পারে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]