28346

09/19/2024 ইউএস ওপেনে ফের অঘটন, ছিটকে গেলেন জোকোভিচ

ইউএস ওপেনে ফের অঘটন, ছিটকে গেলেন জোকোভিচ

ক্রীড়া ডেস্ক

৩১ আগস্ট ২০২৪ ১৪:৫১

এইতো কয়েকদিন আগেই নিজের প্রথম অলিম্পিক স্বর্ণ জিতেছিলেন প্যারিসে। যা দিয়ে টেনিস ক্যারিয়ারে অর্জনের ষোলোকলা পূর্ণ করেন নোভাক জোকোভিচ। কিন্তু ইউএস ওপেনে এই সার্বিয়ান তারকা বড় অঘটনের শিকার হয়েছেন। বাদ পড়লেন তৃতীয় রাউন্ড থেকে। এর আগেরদিন টেনিসের বর্তমান নম্বর থার্ড কার্লোস আলকারাজও বিদায় নিয়েছেন ইউএস ওপেনের দ্বিতীয় রাউন্ড থেকে।

আর্থার অ্যাশ স্টেডিয়ামে এর আগে দশবার ফাইনাল খেলেছিলেন জোকোভিচ। এর মধ্যে ৩৭ বছর বয়সী টেনিস কিংবদবন্তি ২০১১, ২০১৫, ২০১৮ এবং সবশেষ ২০২৩ ওপেনেও শিরোপা জিতেছিলেন। ১৮ বছরে এবার প্রথম তার এত দ্রুত বিদায় ঘটলো। তাও আবার র‌্যাঙ্কিংয়ের ২৮ নম্বরে থাকা অস্ট্রেলিয়ান অ্যালেক্সেই পপিরিনের বিপক্ষে। আজ (শনিবার) অনুষ্ঠিত পুরুষ এককের তৃতীয় রাউন্ডে ৩-১ সেটে হেরেছেন জোকোভিচ।

ম্যাচে জোকোভিচের ছন্দহীনতা দেখা গেছে প্রবলভাবে। তিনি আনফোর্সড এরর করেন ৪৯টি। ডাবল ফল্টের সংখ্যা ছিল ১৪টি। এসবের খেসারত হিসেবে র‍্যাঙ্কিংয়ের ২৮ নম্বরে থাকা প্রতিপক্ষের কাছে তাকে হারতে হয়েছে ৪-৬, ৪-৬, ৬-২ ও ৪-৬ সেটে। অবশ্য ছন্দহীনতার কারণও আছে, কারণ ক্যারিয়ারের চূড়ান্ত সময়ে এসে বারবার চোটে পড়ছেন জোকোভিচ। হাটুঁর চোটের জন্য অস্ত্রোপচার করানোর পর সেরে উঠলেও যেন কিছুটা জড়তা রয়ে গেছে! যদিও ওই অবস্থাতেই তিনি আলকারাজকে হারিয়ে অলিম্পিক স্বর্ণ জেতেন।

ইউএস ওপেন থেকে বাদ পড়ায় ক্লান্তির প্রভাব রয়েছে বলে মনে করেন এই সার্বিয়ান তারকা। তার মতে, ‘স্পষ্টভাবে সেই প্রভাব তো আছেই। স্বর্ণ জিততে আমি অনেক শক্তি খরচ করেছি এবং মানসিক ও শারিরীকভাবে সতেজতা ফেরার আগেই নিউইয়র্কে পা রাখি। তবে ইউএস ওপেনে আমি শট করেছি নিজের সেরা প্রচেষ্টা দিয়ে। আমার এই মুহূর্তে শারিরীক কোনো সমস্যা নেই, তবে ক্লান্তিবোধ আছে। সেটাই হয়তো আমার খেলায়ও ফুটে উঠেছে।

এখন পর্যন্ত ২৪টি গ্র্যান্ডস্ল্যাম জেতা জোকোভিচের স্বপ্ন ২৫তম টাইটেল হাতে নেওয়া। কিন্তু পছন্দের ইউএস ওপেন থেকে দ্রুত বিদায়ে তার সেই অপেক্ষা আরও বাড়ল। এমনকি চলতি তার বছরটাই শেষ হলো কোনো গ্র্যান্ডস্ল্যাম ছাড়াই। টেনিস ক্যারিয়ারে জোকোভিচ ইউএস ওপেনে দশটি, সাতটি উইম্বলডন, চারটি ইউএস ওপেন ও তিনটি ফরাসি ওপেনের শিরোপা জিতেছেন।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]