28535

09/20/2024 শতাধিক পোশাক কারখানায় ছুটি ঘোষণা

শতাধিক পোশাক কারখানায় ছুটি ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

৪ সেপ্টেম্বর ২০২৪ ১৬:৫৩

মজুরি, হাজিরা বোনাস, শ্রমিক ছাটাই বন্ধ, নিয়োগসহ বিভিন্ন দাবিতে শ্রমিক বিক্ষোভের জেরে গাজীপুর, সাভার এবং আশুলিয়ায় শতাধিক পোশাক কারাখানায় ছুটি ঘোষণা করেছে মালিকপক্ষ।

বুধবার (৪ সেপ্টেম্বর) দুপুরে এ ঘোষণা দেন তারা। এদিন গাজীপুরে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন পোশাক শ্রমিকরা।

এর আগে, সকালে কর্মস্থলে যোগ দেন পোশাক শ্রমিকরা। কারখানাগুলোতে চলছিল স্বাভাবিক কার্যক্রম। পরে বিচ্ছিন্নভাবে টঙ্গী বিসিক, ভোগরা বাইপাস, বাঘের বাজার ও মাওনা এলাকায় শ্রমিকরা জড়ো হয়ে অসন্তোষ প্রকাশ করেন। এসময় বেশ কয়েকটি শিল্প কারখানায় ভাংচুরের চেষ্টা করলে সেনাবাহিনী ও শিল্প পুলিশের সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন।

এদিকে, সাভারের আশুলিয়ায় শ্রমিক অসন্তোষের মুখে অন্তত ৬০টি তৈরি পোশাক কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনী, বিজিবি ও শিল্প পুলিশ সদস্যরা নিয়োজিত আছেন।

শিল্প পুলিশ জানায়, বুধবার সকাল থেকে টঙ্গী-আশুলিয়া-ইপিজেড সড়কের বাইপাইল থেকে জিরাবো পর্যন্ত সড়কের উভয়পাশে অবস্থিত এসব কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

শিল্প পুলিশ জানায়, আজ সকালে আশুলিয়ায় বেশ কিছু কারখানায় প্রবেশ করে শ্রমিকরা বিভিন্ন দাবিতে বিক্ষোভ শুরু করলে কর্তৃপক্ষ কারখানা ছুটি ঘোষণা করে। পরে ওইসব কারখানার শ্রমিকরা বেরিয়ে উৎপাদন অব্যাহত রাখা কারখানাগুলোর সামনে গিয়ে বিক্ষোভ শুরু করলে অন্তত ৬০টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করে কর্তৃপক্ষ।

এদিকে, টঙ্গী-আশুলিয়া-ইপিজেড ও নবীনগর-চন্দ্রা মহাসড়কের কোথাও কোথাও শ্রমিকরা বিক্ষিপ্ত অবস্থান নেয়ার চেষ্টা করলে যান চলাচল কিছুটা বিঘ্নিত হয়েছে। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে শিল্প পুলিশ, সেনাবাহিনী ও বিজিবি সদস্যরা।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]