29026

09/20/2024 সিলেবাস ছোট করার দাবিতে শিক্ষার্থীদের সায়েন্সল্যাব অবরোধ

সিলেবাস ছোট করার দাবিতে শিক্ষার্থীদের সায়েন্সল্যাব অবরোধ

নিজস্ব প্রতিবেদক

১৯ সেপ্টেম্বর ২০২৪ ১৫:২৭

ষষ্ঠ-নবম শ্রেণি পর্যন্ত (মাধ্যমিক) সব বিষয়ে সিলেবাস সংক্ষিপ্ত করার দাবিতে সায়েন্সল্যাব মোড় অবরোধ করে মানববন্ধন করেছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দুপুর ১টা ২০ মিনিট থেকে ২টা ২০ মিনিট পর্যন্ত এই মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এতে আশপাশের কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের দুই শতাধিকের বেশি শিক্ষার্থীরা অংশ নিয়েছেন।

শিক্ষার্থীরা দুপুর ১টার পর মিরপুর সড়কে মিছিল বের করেন। এরপর সায়েন্সল্যাব মোড়ে এসে সড়ক অবরোধ করেন। এর ফলে মিরপুর সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। এই আন্দোলনে ধানমন্ডি গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল, ইউনিভার্সিটি ইঞ্জিনিয়ারিং স্কুল অ্যান্ড কলেজ, বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, গণভবন সরকারি উচ্চ বিদ্যালয়, বীরশ্রেষ্ঠ নুর মোহাম্মদ স্কুল অ্যান্ড কলেজ, রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং বিসিএসআইআর স্কুল অ্যান্ড কলেজসহ অন্যান্য স্কুলের শিক্ষার্থীরা অংশ নেন।

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষার্থীরা বলেন, সাম্প্রতিক সময়ের বিভিন্ন কারণে দীর্ঘদিন ক্লাস করা সম্ভব হয়নি। কিন্তু এখন পরীক্ষার জন্য তড়িঘড়ি করে সবকিছু পড়ানো হচ্ছে। যথাযথভাবে ক্লাস না নিয়ে শিক্ষকরা তাদের পাঠ শেষ করার চেষ্টা করছেন। তাই এই অবস্থায় পুরো সিলেবাসের ওপর পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের পক্ষে অসম্ভব হয়ে পড়েছে। সেজন্য অবিলম্বে সিলেবাস সংক্ষিপ্ত করে পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছেন তারা।

রবিউল ইসলাম সিফাত নামের এক শিক্ষার্থী বলেন, বৈষম্যবিরোধী আন্দোলন এবং রাজনৈতিক অস্থিরতার কারণে দীর্ঘদিন ক্লাস হয়নি। কিন্তু এখন ক্লাস শুরুর পর তড়িঘড়ি করে সবকিছু শেষ করার চেষ্টা করা হচ্ছে। এতে করে শিক্ষার্থীদের ওপর বাড়তি চাপ তৈরি হয়েছে। তাই সিলেবাস সংক্ষিপ্ত করা এখন সময়ের দাবি।

শিক্ষা মন্ত্রণালয় একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করে বিষয়টি নিয়ে শিগগিরই সমাধানের দাবি জানিয়ে নাঈমুল ইসলাম নামের আরেক শিক্ষার্থী বলেন, এই দাবিটি যৌক্তিক। সাধারণ শিক্ষার্থীদের দাবিগুলো পর্যালোচনার আহ্বান জানাই। অবিলম্বে এই দাবি মানতে হবে। না হলে আবারও আন্দোলনে নামার হুঁশিয়ারিও দেন এই শিক্ষার্থী।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]