3458

09/20/2024 দেশে লকডাউন, বিড়ম্বনা সিঙ্গাপুর প্রবাসীদের

দেশে লকডাউন, বিড়ম্বনা সিঙ্গাপুর প্রবাসীদের

আন্তর্জাতিক ডেস্ক

১৩ এপ্রিল ২০২১ ১৭:০৮

বুধবার (১৪ এপ্রিল) থেকে দেশে শুরু হচ্ছে সরকার ঘোষিত ৭ দিনের ‘সর্বাত্মক’ লকডাউন। ইতোমধ্যে বিধিনিষেধ জারি করা হয়ে গেছে। সরকার ঘোষিত এ লকডাউনে বন্ধ থাকবে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ফ্লাইট। যে কারণে বিড়ম্বনায় পড়তে হচ্ছে সিঙ্গাপুরে ফিরতে ইচ্ছুক প্রবাসীদের।

আন্তর্জাতিক ফ্লাইট বন্ধের বিষয়টি সিঙ্গাপুরে গমনেচ্ছু অপেক্ষমাণ প্রায় সহস্রাধিক বাংলাদেশিদের জন্য একটি অশনি সংকেত দেখা দিয়েছে। বিশেষ করে করোনার প্রথম পর্যায় শেষ হওয়ার পর সিঙ্গাপুর সরকার বাংলাদেশ থেকে জনবল নিয়োগের জন্য আগ্রহ প্রকাশ করে। সে হিসেবে প্রবাসী শ্রমিক নেওয়াও শুরু করেছিল। বাংলাদেশিদের জন্য সিঙ্গাপুরে শ্রমবাজার উন্মুক্ত হওয়ায় অনেকেই দেশটিতে গিয়ে কাজ শুরু করেছিলেন। ধরা পড়েছে, যারা সিঙ্গাপুর থেকে ছুটি নিয়ে দেশে ফিরেছিলেন এবং যারা নতুন করে দেশটিতে কাজের জন্য যাচ্ছেন, তাদের ওপর।

সিঙ্গাপুরে প্রবেশের ক্ষেত্রে বাংলাদেশিদের মানতে হচ্ছে দেশটিতে নির্ধারিত বেশ কিছু নির্দেশনা। এসব নির্দেশনা মেনে, সরকারের অনুমতি দেশটিতে প্রবেশের জন্যও অপেক্ষা করতে হচ্ছে দীর্ঘসময়। পরে ‘এন্ট্রি অ্যাপ্রুভাল’ পেলে প্রবাসীরা টিকিটি কেটে সিঙ্গাপুরে প্রবেশ করতে পারছেন। কিন্তু তার আগেও রয়েছে কোয়ারেন্টিন থাকার সমস্যা।

বিভিন্ন দেশে প্রবেশের জন্য প্রবাসীদের কোয়ারেন্টিন ধারা মেনে চলতে হয়। সিঙ্গাপুরে প্রবেশে ১৪ দিনের কোয়ারেন্টিতে থাকতে হলে নিজেদের পকেটের টাকা খরচ করতে হবে প্রবাসীদের। সেটিও নির্ধারিত তারিখ ও সময়ের উপর ভিত্তি করে। এদিকে দেশে জারি করা লকডাউনের কারণে সিঙ্গাপুর গমনেচ্ছু প্রবাসীদের পড়তে হবে দারুণ সমস্যায়।

লকডাউনের কারণে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ঘোষণা হলে এসব প্রবাসী বা নতুন যারা সিঙ্গাপুর যেতে ইচ্ছুক, তারা নির্দিষ্ট সময়ে যেতে পারবেন না। তারা যে এন্ট্রি অ্যাপ্রুভাল নিয়েছেন তার সময়সীমাও শেষ হয়ে যাবে। সে ক্ষেত্রে তাদের ফের অর্থ খরচ করে নতুন করে এন্ট্রি অ্যাপ্রুভালের অপেক্ষায় থাকতে হবে। এবং সেটি কবে নাগাদ পাওয়া যাবে তাও অনিশ্চিত।

গত কয়েকদিন থেকে সিঙ্গাপুর প্রবাসীরা বিষয়টি নিয়ে শঙ্কা প্রকাশ করে নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট দিচ্ছেন। দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এবং মাননীয় প্রধানমন্ত্রী বরাবর ক্ষুদেবার্তা দিচ্ছেন। সিঙ্গাপুরে যাদের এন্ট্রি অ্যাপ্রুভাল হয়েছে; তারা দেন সঠিক সময় সিঙ্গাপুর প্রবেশ করতে পারেন, সে ব্যবস্থা করার জন্য সরকারের প্রতি অনুরোধ করছেন।

এ ব্যাপারে সিঙ্গাপুরে বাংলাদেশ দূতাবাস কোনো ব্যবস্থা নিয়েছে কিনা জানতে ফোন করা হলেও কেউ রিসিভ করেননি। এ ছাড়া দূতাবাস প্রধানের মোবাইলে কল করা হলেও সেটি বন্ধ পাওয়া গেছে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]