45

09/19/2024 করোনার সংক্রমণ থেকে রক্ষার জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি করল ঢাবির ফার্মেসি বিভাগ

করোনার সংক্রমণ থেকে রক্ষার জন্য হ্যান্ড স্যানিটাইজার তৈরি করল ঢাবির ফার্মেসি বিভাগ

নিজস্ব প্রতিবেদক

১৪ মার্চ ২০২০ ১৬:৩০

চীনের উহান থেকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী ভাইরাস করোনার রোগী বাংলাদেশেও শনাক্ত হওয়ার পর থেকে মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজারের দাম বৃদ্ধি পেয়েছে। আবার মজুত করে রাখার কারণে চাহিদা মোতাবেক এসব প্রয়োজনীয় দ্রব্য পাওয়া যাচ্ছে না। যে কারণে শিক্ষার্থীদের কাছে বিনামূল্যে দেয়ার জন্য নিজস্ব ল্যাবে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বায়োমেডিকেল রিসার্চ সেন্টার ও ফার্মেসি অনুষদ।

বাংলাদেশে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার পর বাজারে হ্যান্ড স্যানিটাইজারের ভয়াবহ সংকট দেখা দেয়। এরপর নিজস্ব ল্যাবে হ্যান্ড স্যানিটাইজার ও হেক্সিসল তৈরির উদ্যোগ নেয় এ অনুষদের শিক্ষক ও শিক্ষার্থীরা। বিভাগের নিজস্ব অর্থায়নে শিক্ষক-শিক্ষার্থীরা তাদের নিজস্ব ল্যাবে হ্যান্ড স্যানিটাইজার বানানো শুরু করে। যা সম্পন্ন হয় গত বৃহস্পতিবার। আপদত বিশ্ববিদ্যালয়ের বাইরে কাউকে এই স্যানিটাইজারের সুবিধা দেয়া হচেছ না।

ফার্মেসি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. আব্দুল মুহিত বলেন, বাংলাদেশে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর যখন শুনি বাজার থেকে এসব পণ্য স্টক আউট হয়ে গেছে, তখন অন্তত নিজের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেন সুরক্ষিত থাকে সে জন্য নিজেদের দায়বদ্ধতা থেকে আমরা এটি প্রস্তুত করেছি। প্রথমদিন আমরা ২০০ বোতল তৈরি করেছি। যার জন্য খরচ হয়েছে ২০ হাজার টাকা। নিজেদের সাধ্যমতো ও ফান্ড পেলে এটি আরও বেশি প্রস্তুত করে শিক্ষার্থীদের বিনামূল্যে বিতরণ করা হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, করোনা নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আমরা সতর্ক ও সচেতন থাকতে বলছি। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে আমরা যা যা করা দরকার তা করার চেষ্টা করছি। জীবাণুনাশকটি তৈরি অবশ্যই ভালো উদ্যোগ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সবসময় সহযোগিতা করবে বলে তিনি জানান।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]