483

09/20/2024 করোনা প্রাথমিক পর্যায়ে, থাকবে আরও অনেকদিন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনা প্রাথমিক পর্যায়ে, থাকবে আরও অনেকদিন: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক

২৩ এপ্রিল ২০২০ ১৬:৩১

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রস আধানম গেব্রিয়াসাস হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, যদিও পশ্চিম ইউরোপে করোনাভাইরাস মহামারী “দৃশ্যত স্থিতিশীল হচ্ছে বা কমছে,” তার পরেও আফ্রিকা, মধ্য ও দক্ষিণ আমেরিকা এবং পূর্ব ইউরোপে এই প্রবণতা উর্ধ্বমুখী যা উদ্বেগজনক। করোনাভাইরাসের মহামারি মোকাবিলায় পৃথিবীর বহু দেশ এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে বলেও সতর্ক করেছে ডব্লিউিএইচও।

বুধবার এক সংবাদ সম্মেলনে সংস্থাটির প্রধান টেড্রোস আডানোম গেব্রিয়াসিস এসব কথা বলেন।আরও দীর্ঘ দিন এই ভাইরাস পৃথিবীতে থাকবে বলেও এসময় উল্লেখ করেন তিনি।

টেড্রোস আধানম বলেন, ‌বেশিরভাগ দেশ এখনো এই মহামারির প্রাথমিক পর্যায়ে রয়েছে। এছাড়া মহামারিটি শুরু হওয়ার প্রথমদিকে যেসব দেশ আক্রান্ত হয়েছিল সেসব দেশে নতুন করে আবার আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে।

তিনি আরও বলেন, আমাদের কোনো ভুল করা যাবে না, আমাদের আরও অনেকটা পথ পাড়ি দিতে হবে। কারণ এই ভাইরাস আমাদের সঙ্গে আরও দীর্ঘসময় ধরে থেকে যাবে। পশ্চিম ইউরোপের কিছু দেশে করোনার প্রকোপ কমতে শুরু করেছে। এদিকে আফ্রিকা, মধ্য ও দক্ষিণ আমেরিকা এবং পূর্ব ইউরোপে সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় আশঙ্কা বাড়ছে।

মহামারি করোনার বিরুদ্ধে লড়াইয়ে হিমশিম খাচ্ছে গোটা বিশ্ব। ইতোমধ্যে এই ভাইরাস ২৬ লাখের বেশি মানুষকে আক্রান্ত করেছে। আক্রান্তদের মধ্যে মারা গেছে ১ লাখ ৮৪ হাজারের বেশি। কিন্তু অর্থনৈতিক অচলাবস্থা কাটিয়ে উঠতে দেশগুলো লকডাউন শিথিল করাসহ নানা পদক্ষেপ নিতে শুরু করেছে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]