7075

04/26/2024 বিশ্ব মান দিবস উপলক্ষে বিএসটিআই খুলনা কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

বিশ্ব মান দিবস উপলক্ষে বিএসটিআই খুলনা কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত

খুলনা থেকে

১৭ অক্টোবর ২০২১ ০৪:১২

বিশ্ব মান দিবস উপলক্ষে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) খুলনা কার্যালয়ে গত বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দুপুরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন, খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ আব্দুর রশিদ। মান দিবসে এবারের প্রতিপাদ্য ‘সমন্বিত উদ্যোগে টেকসই উন্নত বিশ্ব বিনির্মাণে-মান’।

প্রধান অতিথির বক্তৃতায় মোঃ আব্দুর রশিদ বলেন, উৎপাদন ও বিপণন পর্যায়ে পণ্যের গুণ, মান ও পরিমাপের নিশ্চয়তা বিধান করা অত্যন্ত জরুরি। পণ্যের মান নিশ্চিত করতে পারলে ক্রেতারা প্রতারিত হবেন না। তিনি আরও বলেন, বিএসটিআইকে উন্নত প্রযুক্তির যন্ত্রপাতি ও প্রশিক্ষিত জনবল দ্বারা সমৃদ্ধ রাখতে হবে। এ প্রতিষ্ঠান হতে সনদ পাওয়ার পরে যেন উৎপাদনকারীরা মানসম্মত পণ্য তৈরি করে সেদিকে নজরদারি করতে হবে। একইসাথে ব্যবসায়ীরা যেন হয়রানির শিকার না হয় সেদিকেও দৃষ্টি দেওয়া প্রয়োজন।

অনুষ্ঠানে জানানো হয়, সরকার জনস্বার্থে দুইশত ২৯ ধরণের পণ্যকে বাধ্যতামূলকভাবে বিএসটিআই এর সার্টিফিকেশনের আওতায় এনেছেন। বিএসটিআই খুলনা দপ্তর এ পর্যন্ত তিন হাজারের অধিক মানসনদ প্রদান করেছে। বোনপোল ও মোংলাবন্দরের মাধ্যমে আমদানিকৃত পণ্যের অনলাইন ছাড়পত্র এ দপ্তর প্রদান করে থাকে। দপ্তরের মেট্রোলজি শাখা এ পর্যন্ত তিনশটি পেট্রোল পাম্প, ২৫টি এলপিজি প্রতিষ্ঠান ও একশত ৮০ ট্যাংক লরি যাচাই ও ক্যালিব্রেশন করেছে। এছাড়া পাঁচশটি পণ্যের মোড়কজাত সনদ, দুই হাজার পাঁচশতটি জুয়েলারি, দুইশত শিল্প প্রতিষ্ঠান এবং ২০ হাজারে অধিক দোকানের পরিমাপযন্ত্র যাচাই করে সনদ প্রদান করেছে। বিগত এক বছরে প্রতিষ্ঠানটি একশত ১২টি মোবাইল কোর্ট ও দুইশত ৭৩টি সার্ভিল্যান্স অভিযানের মাধ্যমে দুইশত ৫৭টি মামলা দায়ের ও ৩০ লাখ টাকার অধিক জরিমানা আদায় করেছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, খুলনা জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার এবং খুলনা ক্যাব সভাপতি এ্যাডভোকেট মোঃ এনায়েত আলী। এতে সভাপতিত্ব করেন, খুলনা বিএসটিআই’র পরিচালক প্রকৌশলী এস এম ইসহাক আলী। ধন্যবাদ জানান বিএসটিআই’র উপপরিচালক (সিএম) মৃনাল কান্তি বিশ্বাস।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]