7255

09/19/2024 ইলিশ শিকারে সাগর যাত্রার অপেক্ষায় জেলেরা

ইলিশ শিকারে সাগর যাত্রার অপেক্ষায় জেলেরা

পটুয়াখালী থেকে

২৫ অক্টোবর ২০২১ ২১:১১

সোমবার (২৪ অক্টোবর) মধ্যরাত থেকে শেষ হচ্ছে ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা। রাত ১২টা বাজার সঙ্গে সঙ্গে গভীর সাগরে ইলিশ শিকারে যাত্রা করবে হাজার হাজার ট্রলার।

তাই শেষ সময়ের প্রস্তুতিতে ব্যস্ত পটুয়খালীর বৃহৎ মৎস্য বন্দর মহিপুর ও আলীপুরের ট্রলার মালিক, মৎস্য ব্যবসায়ী ও জেলেরা। কেউ ট্রলারে জাল তুলছেন, কেউ বরফ তুলছেন, অনেকে ট্রলার মেরামত করছেন।

মা ইলিশের বাধাহীন প্রজননের জন্য গত ৪ অক্টোবর থেকে নদী ও সাগরে মাছ শিকার বন্ধ ঘোষণা করে সরকার। এ সময় ইলিশ পরিবহন, মজুদ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ ছিলো।

প্রতি বছর মৎস্য বিভাগের সময়োপযোগী এমন সিদ্ধান্তে মাছের উৎপাদন বাড়ায় খুশি জেলেরা। তবে কর্মহীন এ সময়ে জেলেপ্রতি দেওয়া হয় মাত্র ২০ কেজি চাল। সেটাও কাঙ্ক্ষিত সময়ে পায়নি জেলেরা। তাই নিষেধাজ্ঞাকালীন প্রনোদনা বাড়ানোর দাবি জানান মৎস্য সংশ্লিষ্টরা।

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা মো. এমদাদুল্লাহ জানান, এবার ইলিশ রক্ষা অভিযান শতভাগ সফল হয়েছে। এতে ইলিশ উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জিত হবে। ২২ দিনের ইলিশ নিষেধাজ্ঞার সময় বরাদ্দকৃত চাল জেলেদের মাঝে বিতরণ করা হয়েছে। আগামীকাল রাত ১২টা পর থেকে জেলেরা সাগর ও নদীতে মাছ শিকারে যেতে পারবে।

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]