9513

04/20/2024 দুর্বল হয়ে পড়ছে ঘূর্ণিঝড় আসানি

দুর্বল হয়ে পড়ছে ঘূর্ণিঝড় আসানি

নিজস্ব প্রতিবেদক

১১ মে ২০২২ ২৩:২৪

পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানকারী প্রবল ঘূর্ণিঝড় আসানি উপকূলের সংস্পর্শে এসে অবশেষে দুর্বল হয়ে পড়েছে। ভারতের আবহাওয়া অধিদপ্তর জানায়, আসানি এখন প্রবল থেকে স্বাভাবিক ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।

ঘূর্ণিঝড়ের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘন্টায় ৬২ কিলোমিটার, যা ঝড়ো হাওয়া আকারে ৮৮ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় এবং এর আশপাশ এলাকায় সাগর উত্তাল রয়েছে। দেশের সবগুলো সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস।

বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ি ১১ মে সকাল ৬টায় এটি ভারতের অন্ধ্র উপকূলের মাচিলিপাটনাম এলাকার কাছাকাছি অবস্থান করছিল। ঘূর্ণিঝড়ের বেশিরভাগ অংশ স্থলভাগের সংস্পর্শে এসেছে। ফলে কমে গেছে ঘূর্ণন গতি। ১২ মে বৃহস্পতিবার নাগাদ ঘূর্ণিঝড় আসানি বর্তমান অবস্থান থেকে উত্তর-পূর্ব দিকে ভারতের অন্ধ্র প্রদেশের বিশাখাপত্তম উপকূলে নিম্নচাপ হিসেবে ঢুকে পড়তে পারে।

আসানি’র প্রভাবে ১১ মে বুধবার সারাদেশে মেঘ-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বিশেষ করে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ সিলেট বিভাগে হতে পারে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি। তবে ১২ মে বৃহস্পতিবার বৃষ্টির মাত্রা বাড়তে পারে রংপুর, ময়মনসিংহ, সিলেট ও ঢাকা বিভাগে।

এসএন/জুআসা/২০২২

সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী
যোগাযোগ: রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল: [email protected], [email protected]