শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


বিশ্বের সর্ববৃহৎ কোরআন তৈরি হচ্ছে পাকিস্তানে


প্রকাশিত:
১৮ অক্টোবর ২০২১ ০৫:১০

আপডেট:
২০ এপ্রিল ২০২৪ ০৩:৩৫

ছবি- ২০১৭ সালে আফগানিস্তানে তৈরি পৃথিবীর সর্ববৃহৎ কোরআন শরীফ।

বিশ্বের সবচেয়ে বড় আকারের কোরআন শরীফ তৈরি করছে পাকিস্তান। করাচি আর্ট কাউন্সিলের উদ্যোগে ২০১৭ সাল থেকে এই প্রকল্পে কাজ শুরু হয়। জানা গেছে, শুরু থেকেই কমপক্ষে ২০০ এর বেশি আর্টিস্ট এই কাজে যুক্ত আছেন।

২০২৬ সালের মধ্যে এ কাজ শেষ হওয়ার সম্ভাবনা দেখছেন কর্তৃপক্ষ। পবিত্র কোরআন শরীফের দৈর্ঘ্য হবে ৮.৫ ফুট আর প্রস্থ ৬.৫ ফুট। শহীদ রাশামের তত্ত্বাবধানে, স্বর্ণের প্রলেপ দেয়া অ্যালুমিনিয়ামের সুতা দিয়ে পবিত্র কোরআন শরীফের অক্ষর বিন্যাসের কাজ করছেন তারা। সকলের মতে বিশ্বরেকর্ড করবে এই কোরআন শরীফ।

এর আগে ২০১৭ সালে আফগানিস্তানে সর্ববৃহৎ কোরআন শরীফ তৈরি করা হয়েছিলো। এর দৈর্ঘ্য ছিলো ৬.৫ ফুট এবং প্রস্থ ৪.৫ ফুট। বর্তমানে সেটির অবস্থান রাশিয়ার কাজান শহরের কুল শরীফ মসজিদে।

শহীদ রাশামের মতে, ইসলামের ১৪০০ বছরের ইতিহাসে তারাই প্রথম অ্যালুমিনিয়াম দিয়ে পবিত্র কোরআন শরীফের অক্ষর বিন্যাসের কাজ করছেন। রাশাম আরো বলেন, "এটি অনেক শ্রমসাধ্য কাজ। প্রতিটি পদে নির্ভুলভাবে কাজ সম্পন্ন করা অনেক বড় চ্যালেঞ্জ। সামান্য ভুলেই নষ্ট হতে পারে পুরো কাজ। তার মতে তিনি আরবি, তুরস্ক, ইরানি আর্ট ও ডিজাইন দেখে এই কাজে উদ্ধুদ্ধ হয়েছেন। তবে তার সাথে উক্ত আর্টের কোনো মিশ্রণ নেই। প্রকল্পটি সফলভাবে শেষ হলে, সকলেই সৃজনশীলতার চিহ্ন দেখতে পাবে।

কোরআন তৈরিতে ব্যবহৃত বস্তু ও পদার্থ সমূহের বর্ণনা দিতে গিয়ে রাশাম বলেন, এই কাজে ২০০ কিলোগ্রাম স্বর্ণ, ২০০০ কিলোগ্রাম এলুমিনিয়াম এবং প্রায় ৬০০ রোল ক্যানভাস ব্যবহার করা হয়েছে। সঙ্গে সহায়ক আরো অনেক উপাদান ব্যবহার করে, ৫৫০ পৃষ্ঠায় ৭৭৪৩০ টি শব্দকে ফুটিয়ে তোলার কাজ চলছে।

 



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top