বুধবার, ১৮ই মে ২০২২, ৪ঠা জ্যৈষ্ঠ ১৪২৯

Rupali Bank


হজে যেতে খরচ বাড়ছে লাখ টাকার বেশি


প্রকাশিত:
১১ মে ২০২২ ১৫:৪৯

আপডেট:
১১ মে ২০২২ ১৫:৫২

ফাইল ছবি

সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের জন্য দুটি প্যাকেজ চূড়ান্ত করা হলেও বেসরকারি ব্যবস্থাপনায় একটি প্যাকেজের প্রস্তাব করা হয়েছে। এ প্যাকেজ চূড়ান্ত করবে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)। এ বছর বেসরকারি ব্যবস্থাপনায় যে ৫৩ হাজার যাত্রী হজে যাবেন, পূর্ণাঙ্গ খরচ জানার জন্য তাদের আগামীকাল সকাল ১১টা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বুধবার (১১ মে) সচিবালয়ে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে সরকারি ব্যবস্থাপনায় দুটি হজ প্যাকেজ ঘোষণা করেন ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক।

প্রতিমন্ত্রী সাংবাদিকের বলেন, সরকারিভাবে হজে যেতে প্রথম প্যাকেজে এ খবরচ হবে ৫ লাখ ২৭ হাজার ৩৪০ টাকা। আর দ্বিতীয় প্যাকেজের খরচ ধরা হয়েছে ৪ লাখ ৬২ হাজার ১৫০ টাকা।

এছাড়া বেসরকারি ব্যবস্থাপনায় হজের জন্য জনপ্রতি খরচ ৪ লাখ ৫৬ হাজার ৫৩০ টাকা ঠিক করা হয়েছে।

এর আগে ২০২০ সালের ২৪ ফেব্রুয়ারি ওই বছরের জন্য হজ প্যাকেজ অনুমোদন দেওয়া হয়েছিল।তবে করোনাভাইরাস মহামারীর কারণে ওই বছর বা গত বছর বাংলাদেশ থেকে কেউ হজ করতে সৌদি আরবে যেতে পারেননি।

২০২০ সালে সরকারি ব্যবস্থাপনায় মোট তিনটি প্যাকেজ ঘোষণা করা হয়েছিল। প্যাকেজ-১ এ সর্বমোট ৪ লাখ ২৫ হাজার টাকা, প্যাকেজ-২ এ তিন লাখ ৬০ হাজার এবং প্যাকেজ-৩ এ তিন লাখ ১৫ হাজার টাকা খরচ ধরা হয়েছিল। আর বেসরকারি প্যাকেজে তিন লাখ ৫৮ হাজার টাকা খরচ নির্ধারণ করে দেওয়া হয়েছিল।

সে হিসেবে এবার হজে যাওয়ার খরচ বাড়ছে লাখ টাকার বেশি। বাংলাদেশ থেকে সরকারি ব্যবস্থাপনায় ৪ হাজার জন আর বেসরকারি ব্যবস্থাপনার ৫৩ হাজার ৫৮৫ জন এবার হজে যেতে পারবেন। চাঁদ দেখা সাপেক্ষে এবার ৯ জুলাই হজ হতে পারে।

ধর্ম প্রতিমন্ত্রী বলেছেন, হজ এজেন্সিগুলো সরকারি ব্যবস্থাপনার প্যাকজ-১ ও প্যাকেজ-২ এর সঙ্গে সামঞ্জস্য রেখে বেসরকারি ব্যবস্থাপনায় একাধিক প্যাকেজ ঘোষণা করতে পারবে।

এসএন/তাজা/২০২২



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : shomoynews2012@gmail.com; shomoynews@yahoo.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top