বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১


২ বছর পর জাতীয় দলে রাসেল


প্রকাশিত:
১০ ডিসেম্বর ২০২৩ ১০:০৩

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩১

ছবি-সংগৃহীত

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের আধিপত্যের যুগে রাজত্ব কায়েম করতে দেখা যায় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের। তার মধ্যে আন্দ্রে রাসেলের মতো ক্রিকেট তারকার নাম ওপরেই থাকবে। ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর তার আর জাতীয় দলে জায়গা হয়নি। অবশেষে দুই বছর পর তাকে সংক্ষিপ্ত ফরম্যাটের উইন্ডিজ দলে ডাকা হয়েছে। শাই হোপকে সহ-অধিনায়ক করে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য ঘোষণা করা হয়েছে ক্যারিবীয়ানদের স্কোয়াড।

সাম্প্রতিক সময়ে ক্যারিবীয় অলরাউন্ডার রাসেল আরব আমিরাতের টি-টেন ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে ব্যস্ত সময় পার করেছেন। যদিও ৩৫ বছর বয়সী এই তারকার দল ডেকান গ্ল্যাডিয়েটর্স গতকাল (শনিবার) ফাইনালে নিউইয়র্ক স্ট্রাইকার্সের বিপক্ষে হেরে গেছে। দীর্ঘ সময় পর জাতীয় দলে ডাক পাওয়ায় এবার বার্বাডোজে উড়াল দেবেন রাসেল। এরপর একাদশে জায়গা পেলে আগামী ১২ ডিসেম্বর (মঙ্গলবার) তাকে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতেও দেখা যেতে পারে।

উইন্ডিজ টি-টোয়েন্টি দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ২১ বছর বয়সী অলরাউন্ডার ম্যাথু ফর্ড। এর আগে ইংলিশদের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে স্কোয়াডেও ছিলেন তিনি। একইসঙ্গে ২০২০ সালের পর এই প্রথম শার্পেন রাদারফোর্ডকেও ক্যারিবীয় দলে রাখা হয়েছে। এছাড়া ওয়ানডে সিরিজে খেলা গুদাকেশ মোতিও আছেন এই দলে। তবে দলের বাইরে থাকা নিকোলাস পুরান ও জেসন হোল্ডার ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট শেষে জাতীয় দলে ফিরবেন। দুজনই সাম্প্রতিক সময়ে ওয়ানডে দলের বিবেচনায় ছিলেন না।

আগামী বছর ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর বসবে। তার আগে ঘরের মাঠে এই সিরিজ আয়োজন সফলভাবে সম্পন্ন করতে চায় আয়োজক ক্যারিবীয়রা। ২০২৪ সালের জুন-জুলাইতে হবে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটের সবচেয়ে বড় আসরটি। একইসঙ্গে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা এই সিরিজ দিয়ে নিশ্চয়ই নিজেদের প্রস্তুতিও ঝালিয়ে নিতে চাইবে।

রভম্যান পাওয়েল আগে থেকেই ক্যারিবীয়দের এই ফরম্যাটের নেতৃত্ব দিয়ে আসছেন। এবার তার নেতৃত্বের সহকারী হিসেবে দায়িত্ব পেয়েছেন শাই হোপ। এর আগে ভারত সিরিজে না থাকা জনসন চার্লস, ওবেড ম্যাককয়, ওডিন স্মিথ ও ওশান থমাসরাও এই সিরিজ দিয়ে দলে ফিরছেন। আগামী ১২ ডিসেম্বর ব্রিজটাউনে হবে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। এরপর ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড যথাক্রমে মুখোমুখি হবে ১৪, ১৬, ২০ ও ২২ ডিসেম্বর।

ওয়েস্ট ইন্ডিজের টি-টোয়েন্টি স্কোয়াড : রভম্যান পাওয়েল (অধিনায়ক), শাই হোপ (সহ-অধিনায়ক), রসটন চেইজ, ম্যাথু ফর্ড, শিমরন হেটমায়ার, নিকোলাস পুরান, জেসন হোল্ডার, আকিল হোসেন, আলজারি জোসেফ, ব্রেন্ডন কিং, কাইল মায়ার্স, গুদাকেশ মোতি, আন্দ্রে রাসেল, শার্পেন রাদারফোর্ড ও রোমারিও শেফার্ড।


সম্পর্কিত বিষয়:

টুর্নামেন্টে

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top