মঙ্গলবার, ১৭ই সেপ্টেম্বর ২০২৪, ১লা আশ্বিন ১৪৩১


টস ছাড়াই হবে ম্যাচ, বড় পরিবর্তন আনছে ভারত


প্রকাশিত:
১২ মে ২০২৪ ১০:৫৪

আপডেট:
১৭ সেপ্টেম্বর ২০২৪ ০১:৫৬

ছবি- সংগৃহীত

আইপিএল এবং ভারতের ঘরোয়া ক্রিকেটে নতুন নতুন নিয়মের প্রয়োগ করতে দেখা যায় দেশটির ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই)। এই যেমন চলতি আইপিএলও চলছে চারটি নতুন নিয়ম নিয়ে। এর ভেতর বেশিরভাগই আবার আন্তর্জাতিক ক্রিকেটের নিয়মের সঙ্গে সাংঘর্ষিক। এবার টস ছাড়াই বিসিসিআই ঘরোয়া ক্রিকেটে ম্যাচ পরিচালনার কথা ভাবছে। এ ছাড়া ঘরোয়া টুর্নামেন্ট পরিচালনায়ও বড় পরিবর্তন আনতে যাচ্ছে তারা।

ভারতীয় ওয়েবসাইট ক্রিকবাজ বলছে, সিকে নাইডু ট্রফি দিয়ে টসপ্রথা বাদ দেওয়ার পথে হাঁটতে যাচ্ছে বিসিসিআই। এক্ষেত্রে সফরকারী দল ব্যাট–নাকি বল করবে সেই সিদ্ধান্ত নেবে। ঘরোয়া ক্রিকেটে নতুন এই পরিবর্তনের বিষয়টি এপেক্স কাউন্সিলে অনুমোদনের জন্য পাঠিয়েছেন বিসিসিআই সচিব জয় শাহ। একইসঙ্গে ঘরোয়া টুর্নামেন্টগুলোর মাঝেও বিরতি দেওয়ার চিন্তা-ভাবনা করছে বোর্ড, গত মৌসুমেও বিভিন্ন রাজ্যের দলীয় অধিনায়করা এই দাবি তুলেছিলেন।

টস বাতিলের যুক্তি দেখিয়ে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, ক্রিকেট ম্যাচে টস বড় ভূমিকা পালন করে। স্বাভাবিকভাবেই যে দল টস জিতে তারা পরিস্থিতির সুযোগ নেয় এবং ম্যাচে আধিপত্য বিস্তার করে। এটি বিশেষ করে টেস্ট এবং টি-টোয়েন্টিতে বেশি দেখা যায়, যেখানে টসের ওপরই অনেক ম্যাচের ভাগ্য নির্ধারণ করা হচ্ছে। এই কারণেই বছরের পর বছর ধরে চলে আসা এই নিয়ম বাতিল করার জন্য দাবি উঠেছে, যাতে ঘরের দলের সুবিধা নেওয়ার বিষয়টি বাদ দেওয়া যায়। সেই দাবি মাথায় নিয়েই ছোট পরিসরে এমন কিছু করতে চলেছে বিসিসিআই।

এ নিয়ে বিসিসিআই সচিব জয় শাহ বলেন, ‘সিকে নাইডু ট্রফিতে টস ছাড়াই ম্যাচ পরিচালনা করা হবে। তার পরিবর্তেবল–ব্যাট করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার সুযোগ দেওয়া হবে সফরকারী দলকে। এ ছাড়া টুর্নামেন্টটিতে পয়েন্ট টেবিলের নতুন পদ্ধতিও প্রয়োগ করা হবে, যাতে ভারসাম্যপূর্ণ পারফরম্যান্স নিশ্চিত করা যায়। আর তাতে প্রথম ইনিংসে বোলিং এবং ব্যাটিংকারী দলের পারফরম্যান্সকে বেশি গুরুত্ব দেওয়া হবে, অর্থাৎ প্রথম ইনিংসের ফর্ম বিবেচনায় যোগ হবে বাড়তি পয়েন্ট। পরবর্তীতে এই পরীক্ষা সফল হলে, সেটি রঞ্জিসহ অন্য টুর্নামেন্টেও প্রয়োগের সিদ্ধান্ত নেওয়া হবে।’

রঞ্জি ট্রফির ইভেন্টকে দুই ভাগে ভাগ করার কথা ভাবছে বিসিসিআই। সেই অনুসারে ২০২৪-২৫ মৌসুমে সাদা বলের দুই টুর্নামেন্ট– সৈয়দ মুস্তাক আলি (টি-টোয়েন্টি) ও বিজয় হাজারে ট্রফির (ওয়ানডে) আগে–পরে রঞ্জির আয়োজন করা হবে। নতুন প্রস্তাব অনুযায়ী, জাতীয় নির্বাচকরা দুলীপ ট্রফির টিম নির্বাচন করবে। চারটি দল নিয়ে আয়োজিত দলীপ ট্রফি দিয়ে শুরু হবে ঘরোয়া মৌসুম। ইরানি কাপের পরে দুলীপ ট্রফি হবে। যার পরই হবে রঞ্জি ট্রফির প্রথম পর্ব।

রঞ্জি ট্রফির নতুন প্রস্তাবিত ফরম্যাট অনুযায়ী, লিগ পর্বের পর সৈয়দ মুস্তাক আলি ট্রফি এবং বিজয় হাজারে ট্রফির মতো সীমিত ফরম্যাটের টুর্নামেন্ট হবে। সীমিত ওভারের টুর্নামেন্টের পর রঞ্জি লিগের বাকি দু’টি ম্যাচ এবং নকআউট পর্বের ম্যাচগুলো আয়োজন করা হবে। মূলত শীতকালে দেশের উত্তরাঞ্চলে প্রতিকূল আবহাওয়ার চ্যালেঞ্জ মোকাবিলা করার পাশাপাশি, ম্যাচের মধ্যে দীর্ঘ ব্যবধান নিশ্চিত করার উদ্দেশ্যও রয়েছে এর পেছনে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top