রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

https://rupalibank.com.bd/


বৃষ্টিতে পণ্ড কলকাতার অনুশীলন, ফাইনালে আবহওয়া কেমন থাকবে


প্রকাশিত:
২৬ মে ২০২৪ ১০:১২

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৪৫

ছবি- সংগৃহীত

গভীর নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া রেমালের প্রভাব পড়েছে বঙ্গোপসাগর তীরবর্তী বাংলাদেশ ও ভারতের কিছু অঞ্চলে। এমন অবস্থায় ক্রিকেট ভক্তদের মনেও এ নিয়ে জিজ্ঞাসু মনোভাব তৈরি হয়েছে। কারণ আজ (রোববার) রাতে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট আইপিএলের সপ্তদশ আসরের ফাইনাল। তার আগেরদিন গতকাল (শনিবার) বৃষ্টিতে পণ্ড হয়ে গেছে কলকাতা নাইট রাইডার্সের অনুশীলন। আজকের আবহাওয়া কেমন থাকবে, সেটিও জেনে নেওয়া যাক।

নির্ধারিত সূচি অনুযায়ী বাংলাদেশ সময় রাত ৮টায় চেন্নাইয়ের চিপকে আইপিএলের ফাইনালে মুখোমুখি হবে কলকাতা ও সানরাইজার্স হায়দরাবাদ। একদিকে দুর্দান্ত ফর্মে থাকা কলকাতা তৃতীয় শিরোপার অপেক্ষায়, অন্যদিকে আসরজুড়ে রানবন্যা বইয়ে দেওয়া হায়দরাবাদের সামনে দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি। তবে ম্যাচটি ঠিকঠাক মাঠে গড়াবে তো? যদিও ফাইনাল ম্যাচটির জন্য রিজার্ভ ডে বরাদ্দ রয়েছে।

এর আগে শনিবার কলকাতা তিনঘণ্টার জন্য অনুশীলন করার পরিকল্পনা করলেও শেষ পর্যন্ত বৃষ্টির কারণে তা সম্ভব হয়নি। ভারতীয় ক্রীড়াভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো বলছে, গতকাল বিকেল পৌনে ৬টার দিকে বৃষ্টির কারণে শ্রেয়াস আইয়ারের দলটির নির্ধারিত অনুশীলন বাতিল হয়ে যায়। একঘণ্টারও বেশি সময় বৃষ্টি হয়েছে ফাইনালের ভেন্যু চেন্নাইয়ে। অন্যদিকে, আগেরদিনই কোয়ালিফায়ার ম্যাচ খেলা হায়দরাবাদ আগেই জানিয়েছিল যে, তারা এদিন অনুশীলন করবে না।

আজ আবহাওয়া কেমন থাকবে?

চেন্নাইয়ের আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, শনিবার বৃষ্টি হলেও রোববার চেন্নাইয়ে সেই সম্ভাবনা খুবই কম। আকাশ আংশিক মেঘলা থাকবে। সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রি। অ্যাকুওয়েদারের পূর্বাভাস অনুযায়ী, সকালের দিকে বৃষ্টির সম্ভাবনা মাত্র দুই শতাংশ। সন্ধ্যার দিকে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। সবমিলিয়ে সারাদিনে বৃষ্টির সম্ভাবনা পাঁচ শতাংশেরও কম। তবে ম্যাচের শেষদিকে শিশির থাকতে পারে।

চেন্নাইয়ের পিচ সম্পর্কে ক্রিকেট সংশ্লিষ্টদের কম-বেশি ধারণা আছে। সর্বশেষ হায়দরাবাদ–রাজস্থান রয়্যালসের দ্বিতীয় কোয়ালিফায়ারেও এর চরিত্র দেখা গেছে। চলতি আইপিএলে রানবন্যা বইয়ে দেওয়া অন্য পিচগুলোর মতো নয় চিপক। ফলে কিছুটা স্লো উইকেটে হায়দরাবাদের মতো বিধ্বংসী দল ১৭৫ রান তুলেছিল, জবাবে রাজস্থান গুটিয়ে যায় ১৩৯ রানে। ফাইনালের ভেন্যুও হতে পারে লালচে মাটির এই পিচে, যদিও এমন পিচে কালচে মাটির চেয়ে রান বেশি ওঠার সম্ভাবনা রয়েছে।

রিজার্ভ ডে’র নিয়ম, সেদিনও বৃষ্টিতে ভাসলে কারা চ্যাম্পিয়ন?

বৃষ্টি কিংবা কোনো কারণে আজকের খেলা ভেস্তে গেলে ম্যাচ গড়াবে আগামীকাল রিজার্ভ ডেতে। অর্থাৎ যেখানে খেলা শেষ হবে, সেখান থেকেই পরদিন খেলা শুরু হবে। অর্থাৎ কোনো দল যদি ১২.৪ ওভার খেলার পর বৃষ্টিতে আর ম্যাচ না গড়ায়, তাহলে সোমবার ১২.৪ ওভারের পর থেকেই খেলা শুরু হবে। তারপর নিয়ম মেনে খেলা শেষ করার চেষ্টা করবে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই।

একইভাবে বৃষ্টির জন্য রিজার্ভ ডে’র খেলা ভেস্তে গেলে রয়েছে ভিন্ন নিয়ম। রিজার্ভ ডে–তেও খেলা শেষ না করা গেলে তাহলে কেকেআর চ্যাম্পিয়ন হয়ে যাবে। নিয়ম অনুযায়ী, যে দল লিগপর্বের পয়েন্ট তালিকায় ওপরে থেকে শেষ করবে, সেই দলের হাতে আইপিএল ট্রফি উঠবে। আর এবার লিগপর্বে সানরাইজার্স ছিল দ্বিতীয় স্থানে, শীর্ষে থেকে কেকেআর লিগ শেষ করেছে, তাই কেকেআর চ্যাম্পিয়ন হয়ে যাবে।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top