বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১


৫ ম্যাচে কোনো ‘গোল’ না করেই যেভাবে সেমিতে এমবাপের ফ্রান্স


প্রকাশিত:
৬ জুলাই ২০২৪ ১৬:১৯

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৮:০০

ছবি- সংগৃহীত

ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপের কোয়ার্টার ফাইনালে গতকাল রাতে বেধেছিল তারায় তারায় টক্কর। প্রথম ম্যাচে স্বাগতিক জার্মানির বিপক্ষে মাঠে নেমেছিল স্পেন। টনি ক্রিস-জামাল মুসিয়ালা-ইয়োশুয়া কিমিখদের বিপক্ষে এই ম্যাচে দারুণ এক জয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে লামিনে ইয়ামাল, নিকো উইলিয়ামসরা। অন্যদিকে আরেক ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগালকে টাইব্রেকারে হারিয়ে শেষ চারে জায়গা করে নিয়েছে কিলিয়ান এমবাপের ফ্রান্স।

ইউরোর এবারের আসরে ফ্রান্সের ভাগ্য যে বেশ ভালো তা বললে বোধহয় খুব একটা ভুল হবে না। ফরাসিরা এখনো পর্যন্ত খেলেছে মোট ৫টি ম্যাচ। গ্রুপ পর্বে ৩টি এবং শেষ ষোলো এবং কোয়ার্টার ফাইনাল মিলিয়ে ৫টি ম্যাচ খেলে ১টি গোলের দেখা না পেয়েও শেষ চারে জায়গা করে নিয়েছে দিদিয়ের দেশমের শিষ্যরা।

কোনো গোল না করতে পারলে এমবাপেরা সেমিতে জায়গা করে নিলেন কিভাবে? এবারের আসরে গ্রুপ পর্বে ফ্রান্সের প্রতিপক্ষ ছিল নেদারল্যান্ডস, অস্ট্রিয়া এবং পোল্যান্ড। গ্রুপ পর্বের এই তিন ম্যাচের মধ্যে একটি ম্যাচ কেবল জিততে পারেন এমবাপেরা। অস্ট্রিয়ার বিপক্ষে ১-০ গোলে জয়ের সেই ম্যাচটিতে ফরাসিদের কেউই জালের দেখা পাননি। আত্মঘাতী গোল করেছিলেন অস্ট্রিয়ার ফুটবলার।

এছাড়া নেদারল্যান্ডসের বিপক্ষে ফ্রান্সের ম্যাচটি শেষ হয় গোল শূন্য সমতায়। এছাড়া পোল্যান্ডের বিপক্ষেও ১-১ গোলে ড্র করেছিল দেশমের শিষ্যরা। সেই ম্যাচে এমবাপে একটি গোল করেছিলেন, তবে সেটি ছিল পেনাল্টি থেকে।

এরপর শেষ ষোলোয় বেলজিয়ামের বিপক্ষে ম্যাচটি ফ্রান্স জিতে যায় ১-০ গোলের ব্যবধানে। তবে কেভিন ডি ব্রুইনাদের বিপক্ষেও ফরাসিদের কেউ জালের দেখা পাননি, বেলজিয়ামের আত্মঘাতী গোলে জিতে কোয়ার্টার ফাইনালে পা রাখেন এমবাপেরা।

এরপর গতকাল পর্তুগালের বিপক্ষে ম্যাচটিও নির্ধারিত নব্বই মিনিটের পর অতিরিক্ত সময়েও গোল শূন্য সমতা থাকায় গড়ায় টাইব্রেকারে। আর পেনাল্টি শুট আউটে রোনালদোদের হারিয়ে শেষ চারে জায়গা করে নেয় ফ্রান্স।

সব মিলিয়ে এবারের আসরে এখনো পর্যন্ত ৫টি ম্যাচ খেললেও ওপেন প্লে বা সরাসরি খেলায় কোনো গোলই পাননি এমবাপে-দেম্বেলেরা। প্রতিপক্ষের আত্মঘাতী গোল কিংবা টাইব্রেকারে জিতেই টুর্নামেন্টের শেষ চারে পৌঁছেছে দেশমের ফ্রান্স।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top