রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

https://rupalibank.com.bd/


কানাডার বিপক্ষে গোলের অপেক্ষায় মেসি


প্রকাশিত:
৯ জুলাই ২০২৪ ১২:২৪

আপডেট:
৯ জুলাই ২০২৪ ১২:২৪

ছবি- সংগৃহীত

প্রত্যাশার ঠিক সেই জায়গাতেই রয়েছে আর্জেন্টিনা; যা কিনা তাদের সমর্থকরা ভেবে রেখেছিলেন কোপার শুরুতেই। গ্রুপ পর্বের সব ম্যাচ জিতেছে তারা কোনো গোল হজম না করে। ইকুয়েডরের বিপক্ষে যে চ্যালেঞ্জ ছিল, সেখানেও উতরে গেছে গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজের দৃঢ়তায়। আক্ষেপ শুধু একটি জায়গাতে- মেসির গোল দর্শনের। কোপায় এবারের তিন ম্যাচে একটি অ্যাসিস্ট করলেও কোনো গোল পাননি তিনি। নিউইয়র্কে (বাংলাদেশ সময় কাল সকাল ৬টা) কানাডার বিপক্ষে সেমিফাইনালে সেই আক্ষেপ মেটাতে পারবেন কি মেসি?

কোচ স্কালোনির ইঙ্গিত– এই ম্যাচের শুরু থেকেই তিনি নিকোলাস গঞ্জালেজের জায়গায় ডি মারিয়াকে খেলাবেন। অতীতে এই কম্বিনেশনে মেসি জাদু দেখা গেছে, তাই আলবিসেলেস্তের সমর্থকদের আশা বড় হতেই পারে।

ফিফা র‍্যাঙ্কিংয়ের ৪৮ নম্বর দল কানাডার সঙ্গে শীর্ষে থাকা আর্জেন্টিনার পার্থক্যটা অনেকখানি। তা ছাড়া দু’দলের দেখাও হয়েছে মাত্র দু’বার, যার শেষটি এই কোপাতেই গত সপ্তাহে। গ্রুপ পর্বে সেই কানাডাকে ২-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। তবে কানাডার গর্ব ঠিক অন্যখানে, উত্তর আমেরিকার যে চারটি দল এখন পর্যন্ত কোপা আমেরিকার সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করেছে, তাদের মধ্যে কানাডা রয়েছে। এর আগে হন্ডুরাস, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের এই অর্জন রয়েছে।

কোয়ার্টারে বলিভিয়ার বিপক্ষ টাইব্রেকারে জিতে সেমিতে এসেছে কানাডা। অ্যালিস্টার জনস্টন ও আলফোনসো ডেভিস তাদের আক্রমণ ভাগের তারকা খেলোয়াড়। তবে এই মুহূর্তে কানাডার অন্যতম ভরসার নাম বোধ হয় গোলরক্ষক ক্রিপেউ। এবারের আসরে ছয়টি গোল সেভ করেছেন তিনি। আগামীকালও নিশ্চয়ই তাঁকে খুব ব্যস্ত থাকতে হবে। কেননা, যে কোনোভাবেই কানাডা চাইবে ম্যাচটি টাইব্রেকারে নিয়ে যেতে। যেহেতু এই আসরে ড্র হলে ম্যাচ অতিরিক্ত সময়ে যায় না, সেহেতু ‘আন্ডারডগ’ চাইবে টাইব্রেকারের মতো ভাগ্যের লড়াইয়ে।

তবে আর্জেন্টিনা কোচ স্কালোনি নিশ্চয় সেই পর্যন্ত ম্যাচ টেনে নিয়ে যেতে দিবেন না। পরিসংখ্যান বলছে, গত আটটি মেজর আসরে আর্জেন্টিনা আটটি সেমিফাইনাল খেলে সাতটিতেই জিতেছে। শুধু ২০১৮ বিশ্বকাপে তার ব্যর্থ হয়েছিল। রেকর্ড এটাও বলছে, উত্তর আমেরিকার দলগুলোর সঙ্গে শেষ ১০টি ম্যাচের সবক’টিতেই শতভাগ জয় আর্জেন্টিনার।

কানাডার বিপক্ষেও আর্জেন্টিনা কোচ তাঁর পছন্দের ৪-৩-৩ ফরমেশনে দল সাজাতে পারেন। যেখানে ডিফেন্সে মোলিনা, রোমেরো, লিসান্দ্রো ও তাগলিয়াফিকোর শুরুর একাদশে থাকা নিশ্চিত। মিডফিল্ডে রদ্রিগো ডি পল ও ম্যাক অ্যালিস্টার থাকছেন। মিডফিল্ডের তৃতীয় ফুটবলার হতে পারেন পারদেজ বা ফার্ন্দাদেজের কোনো একজন। আর আক্রমণভাগে মেসি, ডি মারিয়া জুটির সঙ্গে থাকতে পারেন লাওতারো মার্টিনেজ কিংবা আলভারেজের কোনো একজন। সেমির এই ম্যাচটি জিতলে ফাইনালে কলম্বিয়া কিংবা উরুগুয়েকে পাবে আর্জেন্টিনা।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top