রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

https://rupalibank.com.bd/


পাকিস্তান যাবে না ভারত, বদলে যেতে পারে চ্যাম্পিয়ন্স ট্রফির ভেন্যু


প্রকাশিত:
১১ জুলাই ২০২৪ ১৮:০১

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৮:১৯

ছবি- সংগৃহীত

আগামী বছর পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে চ্যাম্পিয়ন্স ট্রফির নবম আসর। কিন্তু পাকিস্তান সফরে যাবে না ভারত। চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের ম্যাচগুলো শ্রীলংকা বা দুবাইয়ে খেলতে চায় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এমনটা ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলকে (আইসিসি) জানাবে বিসিসিআই। সংবাদসংস্থা এএনআইকে এ কথা জানিয়েছেন বিসিসিআইয়ের এক বোর্ড কর্তা।

২০০৮ সালে মুম্বাইয়ে জঙ্গি হামলার পর থেকে থেকে পাকিস্তান সফরে যায়নি ভারতীয় ক্রিকেট দল। ২০১৩ সালে সর্বশেষ দ্বিপাক্ষিক সিরিজ খেলেছিল দুই দল। এরপর থেকে শুধুমাত্র আইসিসি বা এসিসি’র কোনো ইভেন্টে একে অপরের মুখোমুখি হয় তারা।

গত বছর পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হয়েছিল এশিয়া কাপ। সে সময়ও পাকিস্তান সফরে যায়নি ভারত। যে কারণে শেষ পর্যন্ত হাইব্র্রিড মডেলে এশিয়া কাপ অনুষ্ঠিত হয়েছিল। এতে শ্রীলংকার মাটিতে ভারতের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হয়।

আগামী আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচ খেলতেও পাকিস্তান সফরে যাবে না ভারত। এশিয়া কাপের মত হাইব্রিড মডেলে চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচ আয়োজনের জন্য আইসিসিকে জানাবে বিসিসিআই। এমনটা নিশ্চিত করেছেন বিসিসিআইর এক কর্তা।

সংবাদসংস্থা এএনআইকে বিসিসিআইর ঐ কর্তা বলেন, “২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবে না ভারতীয় দল। দুবাই বা শ্রীলংকার মাটিতে ভারতের ম্যাচগুলো আয়োজনের জন্য অনুরোধ করবে বিসিসিআই।”

ইতোমধ্যে চ্যাম্পিয়ন্স ট্রফির গ্রুপ, সূচি ও ভেন্যুর একটি খসড়া তৈরি করে আইসিসির কাছে পাঠিয়েছে আয়োজক পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। প্রস্তাবিত সূচি অনুযায়ী ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত টুর্নামেন্টটি আয়োজন করতে আগ্রহী পিসিবি।

প্রস্তাবিত খসড়ায় “এ” গ্রুপে পাকিস্তানের সঙ্গে আছে বাংলাদেশ, ভারত, নিউজিল্যান্ড। অন্য গ্রুপে আছে- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান।

এখনও পিসিবির প্রস্তাবিত পরিকল্পনা নিয়ে কিছু জানায়নি আইসিসি। সব দেশের বোর্ড প্রধানদের সঙ্গে আলোচনা হলেও এখন পর্যন্ত বিসিসিআইর সঙ্গে কোনো আলোচনা হয়নি আইসিসির।

আইসিসি বোর্ডের এক সদস্য পিটিআইকে বলেছিলেন, “চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশগ্রহণকারী দেশের সব বোর্ড প্রধানরা (বিসিসিআই বাদে) টুর্নামেন্ট আয়োজনে সহযোগিতার নিশ্চয়তা দিয়েছে। তবে নিজ দেশের সরকারের সঙ্গে আলোচনার পর আইসিসিকে আপডেট জানানোর কথা বলেছে বিসিসিআই।”

২০১৭ সালে সর্বশেষ চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতেছিল পাকিস্তান। ওভালে অনুষ্ঠিত ফাইনালে ভারতকে ১৮০ রানের বিশাল ব্যবধানে হারিয়ে শিরোপা জয় করেছিল পাকিস্তান।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top