রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

https://rupalibank.com.bd/


শাস্তি নয়, ভিন্ন কারণে বাংলাদেশ সিরিজে থাকছেন না শাহিন!


প্রকাশিত:
১৩ জুলাই ২০২৪ ১৬:০০

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৪৬

ছবি- সংগৃহীত

চার বছর পর পাকিস্তানের মাটিতে দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে যাবে বাংলাদেশ। আসন্ন সিরিজ থেকে স্বাগতিক তারকা শাহিন শাহ আফ্রিদি বাদ পড়ছেন বলে দেশটির সংবাদমাধ্যমে খবর বেরিয়েছিল। কারণ হিসেবে জানানো হয়– কোচের সঙ্গে দুর্ব্যবহারের শাস্তি হিসেবে এমন সিদ্ধান্ত! তবে এবার জানা গেছে, ভিন্ন কারণে আসন্ন সিরিজে থাকছেন না শাহিন। কারণ ওই সময় তিনি প্রথম সন্তানের বাবা হতে চলেছেন।

পাকিস্তানের সংবাদমাধ্যম জিও নিউজ এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের টেস্ট ফরম্যাটের কোচ জেসন গিলেস্পি জানিয়েছেন, ‘শাহিন সম্ভাব্য সন্তান আগমনের কারণে বাংলাদেশ সিরিজটি মিস করতে যাচ্ছেন। আমরা তাকে কিছু বিশ্রাম দিতে পারি, যদি সে ওই সময়টাতে স্ত্রীর পাশে থাকতে চায়।’

এর আগে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে করাচির জাকারিয়া মসজিদে বেশ গাম্ভীর্যপূর্ণ পরিবেশে শহীদ আফ্রিদির দ্বিতীয় মেয়ে আনশা আফ্রিদিকে বিয়ে করেন শাহিন। পরবর্তীতে সেপ্টেম্বরে ওয়ালিমা সম্পন্ন হয় শাহিন-আনশা দম্পতির। প্রথমে সেই বিয়ে হয়েছিল ‘আফ্রিদি উপজাতি’র প্রথা অনুযায়ী। তখন পরিবারের খুব কাছের সদস্য ও বন্ধুদের নিয়ে বিয়ের অনুষ্ঠান সেরেছিলেন শাহিন আফ্রিদি। তারপর হয় ‘রুখসাতি’ (কনেকে তুলে দেওয়া) ও বিবাহ–পরবর্তী সংবর্ধনা অনুষ্ঠান।

এদিকে, সাম্প্রতিক সময়ে শাহিন আফ্রিদি আলোচনায় আসেন কোচের সঙ্গে দুর্ব্যবহারের ইস্যুতে। সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপপর্ব থেকেই বিদায় নিয়েছিল পাকিস্তান। তাদের হতাশাজনক পারফরম্যান্সের পর সামনে এসেছে দলে অন্তর্কোন্দলের বিষয়টি। আফ্রিদির আচরণে প্রথম অসঙ্গতি দেখা গিয়েছিল বিশ্বকাপের আগে ইংল্যান্ড সফরে। হেডিংলিতে অনুশীলনের সময় দর্শকের সঙ্গে একাধিকবার তর্কে জড়ান এই তারকা পেসার। এরপর কোচের সঙ্গেও ওই সিরিজ চলাকালে তার খারাপ আচরণের কথা শোনা যায়। তবে সেটি বড় কিছু নয় বলে মন্তব্য করেছেন ব্যাটিং কোচ মোহাম্মদ ইউসুফ।

পরে অবশ্য ওই ঘটনায় এই পেসার ক্ষমা চান বলেও ইউসুফ উল্লেখ করেন। এদিকে, সূত্রের বরাতে শাহিনের সঙ্গে তখন কী ঘটেছিল সেটি জানিয়ে জিও নিউজ বলছে, অনুশীলনে আফ্রিদি অনেক বেশি নো বল করছিলেন। সেটি নিয়ে তার সঙ্গে কথা বলতে গেলে বাঁ-হাতি পেসার জানান, ‘আমাকে এখন অনুশীলন করতে দিন এবং মাঝপথে কথা বলে বিরক্ত করবেন না। আপনি নিজের কাজে মনোযোগ দিন।’ যা নিয়ে পরে দুজনের মধ্যে কিছুটা উত্তপ্ত বাক্য বিনিময় হয়।

বিষয়টি নিয়ে শাহিনের আচরণ বদলাতে বলেন সফরে পাকিস্তানের সিনিয়র ম্যানেজারের দায়িত্বে থাকা ওয়াহাব রিয়াদ। পরে নিজের ভুল বুঝতে পেরে ইউসুফের কাছে ক্ষমা চানা শাহিন। পিসিবির এক সূত্র জানিয়েছেন, ‘এটি রুটিন কাজের বেশি কিছু নয়, হিট অব দ্য মোমেন্টে হয়ে গেছে। ওই অধ্যায় সেখানেই শেষ। যখন মাসের অধিক সময়ের কোনো সফর থাকে, এমন ছোটখাটো তর্কের মতো পরিস্থিতি তৈরি হয়। যে কারণে কোনো ব্যবস্থা নেওয়ার মতো পথে হাঁটার প্রয়োজন হয়নি।’

উল্লেখ্য, বাংলাদেশ-পাকিস্তানের প্রথম টেস্ট হবে ২১-২৫ আগস্ট, রাওয়ালপিন্ডিতে এবং করাচিতে দ্বিতীয় টেস্ট হবে ৩০ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত। এই সিরিজটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ২০২৩-২৫ এর অংশ।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top