ঢাকা বৃহঃস্পতিবার, ৪ঠা জুন ২০২০, ২২শে জ্যৈষ্ঠ ১৪২৭


ধোনির কৌশলেই টাইব্রেকারে বিশ্বকাপ জয় ভারতের


প্রকাশিত:
২২ মে ২০২০ ১১:২৪

আপডেট:
২২ মে ২০২০ ১৩:৫৭

ফাইল ছবি

ক্রিকেট ম্যাচের স্কোরলাইন ফুটবল ম্যাচের মতো ইতিহাসে একবারই এমনটা দেখা গেছে। ২০০৭ টি-টোয়েন্টি বিশ্বকাপে টাই হওয়া ম্যাচে টাইব্রেকারে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে ভারত জিতেছিল ৩-০ ব্যবধানে। এই ব্যবধানটা নাকি গড়ে দিয়েছিল তৎকালীন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির কৌশল। ওই ঘটনার ১৩ বছর পর এমনটাই জানিয়েছেন রবিন উথাপ্পা।

ওই বিশ্বকাপে নিয়ম ছিল, ম্যাচ টাই হলে ফাঁকা স্টাম্পে পর্যায়ক্রমে একটি করে বল করবেন দুই দলের ৫ ক্রিকেটার। যে দল বেশিবার স্টাম্পে লাগাতে পারবে, জয় তাদের। টাই ম্যাচে জয়-পরাজয় নির্ধারণের এ পদ্ধতির আনুষ্ঠানিক নাম ছিল ‘বোল-আউট।’ ইতিহাসের সেই একমাত্র ‘বোল-আউট’-এর রোমাঞ্চে ভারতের সামনে পাত্তাই পায়নি পাকিস্তান।

দুই দলের কৌশলের পার্থক্য ছিল লক্ষণীয়। পাকিস্তান নির্ভর করেছিল মূল বোলার বিশেষ করে পেসারদের ওপর, ধোনির কৌশলে ভারত আস্থা রাখে স্পিনারদের ওপর। সেটা দারুণভাবে কাজেও লেগে যায়।

পাকিস্তানের প্রথম তিন বোলারের কেউই স্টাম্পে বল লাগাতে পারেননি। উল্টো দিকে ভারতের প্রথম তিনজনই স্টাম্পে বল লাগান। ধোনিরা ৩-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার পর শেষ দুটো বল আর করারই প্রয়োজন পড়েনি। জয়োল্লাসে মাতে ভারত। সেই স্মৃতি রোমন্থন করে উথাপ্পা বলেছেন, ধোনি একটা কৌশল খুব ভালো নিয়েছিলেন, পাকিস্তানি কিপার যা করেননি।

পাকিস্তানের কিপার দাঁড়িয়েছিল কিপারদের স্বাভাবিক পজিশনে, স্টাম্পের পেছনে এক পাশে সরে। কিন্তু ধোনি দাঁড়িয়েছিল স্টাম্পের ঠিক পেছনে, একদম সোজাসুজি। আমাদের বলেছিল, স্টাম্পে না তাকিয়ে স্রেফ তার শরীর সোজা বল করতে। এতেই কাজ হয়েছিল।


বিষয়: ধোনি ভারত


আপনার মূল্যবান মতামত দিন:


সময়নিউজ ডট নেট
১৪৭/১, মীর হাজীরবাগ মেইন রোড (৬ষ্ঠ তলা) গেন্ডারিয়া, যাত্রাবাড়ী, ঢাকা-১২০৪।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২
ইমেইল : shomoynews2012@gmail.com; shomoynews@yahoo.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Made with by: DATA Envelope

Top