রবিবার, ৮ই সেপ্টেম্বর ২০২৪, ২৪শে ভাদ্র ১৪৩১

https://rupalibank.com.bd/

স্মার্টফোন হারিয়ে গেলেও ছবি-তথ্য সুরক্ষিত রাখবে যেভাবে


প্রকাশিত:
১ জুন ২০২৪ ১২:১২

আপডেট:
৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৫১

ছবি- সংগৃহীত

স্মার্টফোন আমাদের নিত্যজীবনের প্রয়োজনীয় অংশে পরিণত হয়েছে। অনেক সময় মনের ভুলে স্মার্টফোন হারিয়ে যায়। কখনো আবার স্মার্টফোন চুরি হয়ে যায়। ছিনতাইকারীর কবলেও পড়েন কেউ কেউ। ফলে ফোনে থাকা ব্যক্তিগত তথ্যের পাশাপাশি গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্যের নিরাপত্তা নিয়ে চিন্তায় থাকেন অনেকে। তাই ফোনে থাকা ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে অ্যান্ড্রয়েডে ‘ফাইন্ড মাই ডিভাইস’ সুবিধা আগে থেকেই চালু করে রাখতে হবে। তাহলেই ফোন হারিয়ে গেলেও চিন্তার কিছু নেই।

ফাইন্ড মাই ডিভাইস সুবিধা চালু করবেন যেভাবে

প্রথমে সেটিংস চালু করুন।
গুগল সিলেক্ট করুন।
সেখানে ‘অল সার্ভিস’-এ ট্যাপ করুন।
সেখানে ‘ফাইন্ড মাই ডিভাইস’ সিলেক্ট করতে হবে।
এর পর ‘ইউজ ফাইন্ড মাই ডিভাইস’ সুইচ অন করুন।

এবার হারিয়ে যাওয়া স্মার্টফোনের নাম অন্য কোনো ওয়েব ব্রাউজার কিংবা ডিভাইস থেকে ট্যাপ করলেই সেটির অবস্থান দেখা যাবে। এখন সমস্ত স্মার্ট ডিভাইসেই গুগল লগ ইন করা থাকে। এর সাহায্যে স্মার্টওয়াচ, ইয়ারবাড ইত্যাদি সবই খুঁজে পাবেন সার্চ করলে। তবে মনে রাখতে হবে এটা তখনই সম্ভব হবে যখন আপনার হারানো ডিভাইসে ইন্টারনেট চালু করা থাকবে।

যদি কেউ সেটি সুইচ বন্ধ করে দেয় সেক্ষেত্রে আর লোকেশন দেখা যাবে না। তবে চালু করার সময় যে লোকেশন ছিলো সেটা দেখা যাবে। আর যদি আপনি নিশ্চিত থাকেন আপনার ফোনটি চুরি হয়েছে, তাহলে ইন্টারনেট চালু থাকলে দূর থেকেই ফোনটির নতুন পিন, পাসওয়ার্ড, প্যাটার্ন দিয়ে লক করতে পারবেন। ডিলিট করতে পারেন সব তথ্য। তবে এতে কিন্তু সব পরিবর্তনই হবে স্থায়ী। ফলে পরে ফোন খুঁজে পেলেও হারানো ছবি, ভিডিও ইত্যাদি আর খুঁজে পাবেন না।

এছাড়াও ফোনে সব সময় শক্তিশালী পিন বা পাসওয়ার্ড কিংবা ফিঙ্গারপ্রিন্ট লক অন রাখুন। এর ফলে কেউ ফোন চুরি করলেও সহজেই অ্যাক্সেস পাবে না। তাছাড়া নিয়মিত ফোনের তথ্যের ব্যাক আপ রাখুন। ফোন চুরি হয়ে গেলেও সব তথ্য ডিলিট দিলেও হারাবে না কিছুই।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top