বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১

উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য সতর্কতা জারি


প্রকাশিত:
২৮ জুলাই ২০২৪ ১২:০১

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ২২:১৭

ফাইল ছবি

গত কয়েকদিনে প্রায় বিলিয়নের উপর ব্যবহারকারীর উইন্ডোজ পিসি হ্যাকারদের আক্রমণের শিকার হয়েছে বলে জানিয়েছে সাইবার নিরাপত্তা প্রদানকারী প্রতিষ্ঠান ক্রাউডস্ট্রাইক। এরই মধ্যে এই আক্রমণ সম্পর্কে সবাইকে সতর্ক করা হয়েছে।

ক্রাউডস্ট্রাইক তার গ্রাহকদের এবং অন্যান্য পিসি ব্যবহারকারীদের জানিয়েছে, তারা সন্দেহজনক ওয়েবসাইটগুলো থেকে ই-মেইল পেতে পারেন। যা নিরাপত্তা প্রতিষ্ঠান থেকে এসে বলে মনে হতে পারে।

ক্রাউডস্ট্রাইক ওয়েবসাইটগুলোর একটি বিশদ তালিকা প্রকাশ করেছে। ওই ওয়েবসাইটগুলো থেকে আসা ই-মেইলের মাধ্যমে এই হ্যাকাররা ব্যবহারকারীদের উইন্ডোজ পিসি এর বিএসওডি সমস্যা সমাধানে সাহায্য করার দাবি করবে এবং সেই সিস্টেমকে আবার চালু করার জন্য প্রয়োজনীয় অন্যান্য সমাধানগুলো অফার করবে। এগুলো এমন কিছু ওয়েবসাইট যা ব্যবহারকারীদের সিস্টেমকে আক্রমণ করতে ব্যবহার করা যেতে পারে।

তালিকায় একটি ওয়েবসাইটের কিছু আকর্ষণীয় সংস্করণ রয়েছে। এমনকি জিপ ফাইলের নামগুলোও হাইলাইট করা হয়েছে। যা হ্যাকারদের পাঠানো একটি ই-মেইলের অংশ হতে পারে।

নিরাপত্তা প্রতিষ্ঠানটি আরো জানিয়েছে, হ্যাকাররা সহায়তা কর্মীদের ছদ্মবেশেও কল করতে পারে এবং যোগাযোগের মাধ্যমগুলোতেও ভিন্নতা থাকতে পারে। ক্রাউডস্ট্রাইকার গোয়েন্দা দল এই হামলার উৎস সম্পর্কে কী পর্যবেক্ষণ করেছে তার বিবরণও শেয়ার করেছে।

  • গ্রাহকদের ক্রাউডস্ট্রাইক সমর্থন হিসেবে প্রমাণ করে ফিশিং ই-মেইল পাঠানো।
  • ফোন কলে ক্রাউডস্ট্রাইক কর্মীদের ছদ্মবেশ ধারণ করা।
  • স্বাধীন গবেষক হিসেবে নিজেকে প্রমাণ করা। প্রযুক্তিগত সমস্যাটি সাইবার আক্রমণের সঙ্গে যুক্ত এবং প্রতিকারের অন্তর্দৃষ্টি প্রদানের প্রমাণ রয়েছে বলে দাবি করা।
  • কনটেন্ট আপডেট সমস্যা থেকে স্বয়ংক্রিয় পুনরুদ্ধার করার জন্য স্ক্রিপ্ট বিক্রি করা।


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top