শনিবার, ২১শে সেপ্টেম্বর ২০২৪, ৬ই আশ্বিন ১৪৩১

গুগল ট্রান্সলেটে বাংলা কত শব্দ আছে জানেন?


প্রকাশিত:
২১ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩৮

আপডেট:
২১ সেপ্টেম্বর ২০২৪ ২০:৪৩

প্রতীকী ছবি

সার্চ ইঞ্জিন গুগলের রয়েছে অসংখ্য ফিচার। নানান কাজে প্রথম ভরসা হতে পারে গুগল। গুগলে যখন যা ইচ্ছা সার্চ করছেন। যা জানতে ইচ্ছা হচ্ছে সার্চ করে জেনে নিচ্ছেন। শুধু সার্চের জন্যই নয় গুগলের রয়েছে আরও অসংখ্য ফিচার।

গুগল প্লে থেকে পছন্দ ও প্রয়োজন মতো যখন খুশি অ্যাপ ডাউনলোড করতে পারবেন। গুগল ট্রান্সলেটে যে কোনো ভাষায় ট্রান্সলেট করে নিতে পারবেন। জানেন কি,বাংলা কত শব্দ আছে গুগল ট্রান্সলেটে? কয়েকমাস আগেই গুগল অনুবাদে সাত লাখ বাংলা শব্দ যোগ করে রেকর্ড করলো গুগল। এর আগে ২০১৫ সালে গুগল অনুবাদে চার লাখ বাংলা শব্দ যোগ হয়েছিল।

চটজলদি এবং সহজে অনুবাদ করতে আমরা সবাই গুগল ট্রান্সলেটর ব্যবহার করি। তবে অনেক সময়েই দেখা যায়, ট্রান্সলেটরে অনুবাদ হয়ে আসার পরে বাক্য অর্থপূর্ণ হয় না। কারণ যে ভাষায় অনুবাদ করা হচ্ছে, সে ভাষায় শব্দভাণ্ডার যদি কম থাকে তাহলে অনুবাদ হওয়া বাক্যটি সম্পূর্ণ অর্থবহ হয়ে ওঠে না। বাংলা ভাষার ক্ষেত্রেও তাই।

আমরা বেশিরভাগ সময়েই ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করতে গুগল ট্রান্সলেটরের উপরেই ভরসা করি। আর তাতে অনেক সময়েই দেখা যায় বাক্যের অনুবাদ এমন হচ্ছে বা গুগল যে শব্দচয়ন করছে তা হাস্যকর।

গুগল ট্রান্সলেট হল বিনামূল্যে ব্যবহারযোগ্য একটি ভাষা অনুবাদ পরিষেবা। এর আওতায় রয়েছে নব্বইটি ভাষা। বাংলাও তার মধ্যে একটি। এবার বাংলা ভাষাকে সমৃদ্ধ করতেই গুগল তাদের ট্রান্সলেটর অ্যালগোরিদমে ৭ লাখ নতুন শব্দ যোগ করেছে যাতে অনুবাদ হওয়া বাক্য আরও অর্থপূর্ণ ও সুন্দর হয়।



আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top