ঢাকা বৃহঃস্পতিবার, ৪ঠা জুন ২০২০, ২২শে জ্যৈষ্ঠ ১৪২৭

ঘরবন্ধী জীবনে এগিয়ে যাচ্ছে গুগল মিট


প্রকাশিত:
২৩ এপ্রিল ২০২০ ২০:৪০

আপডেট:
৪ জুন ২০২০ ১৯:১২

গুগল মিটের মাধ্যমে একসাথে ১৬ জন কথা বলা যায়

গুগল তাদের জিমেইল ডটকমের শিক্ষা ও ব্যবসায়িক কাজের ব্যবহারকারীদের সরাসরি ভিডিও কনফারেন্সিং টুল থেকে কল করার সুবিধা দিচ্ছে। ‘গুগল মিট’ নামের সেবাটি ইতোমধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে। সেবাটিতে জুমে যেসব ফিচার পাওয়া যায় সেগুলোও রয়েছে এবং এতে জিমেইল লিঙ্ক দেওয়ার সুবিধাও থাকছে।

বৃহস্পতিবার নতুন ফিচারটি উন্মুক্ত করার কথা জানিয়েছে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট ইনকরপোরেট। নিরাপত্তা ও অন্য উদ্বেগ থেকেই এমন কাজ করতে যাচ্ছে গুগল। গুগলের ভাইস প্রেসিডেন্ট জেভিয়ার সল্টেরো সংবাদমাধ্যম রয়টার্সকে বলেন, ই-মেইলের সঙ্গে মিটের একীভূত হয়েছিল বেশ কিছুদিন আগে। ভিডিও কনফারেন্সিংয়ের চাহিদা বৃদ্ধির কারণে এমনটা করেছিল বলে জানান তিনি।

মিট শুধু স্কুল, ব্যবসা এবং সরকারের জন্য সরবরাহ করা হয়। এটি গ্রাহককেন্দ্রিক হ্যাংআউট টুল থেকে ভিন্ন। এটি গত জানুয়ারি থেকে খুব দ্রুত জনপ্রিয় হয়ে শুরু করে এবং প্রতিদিনের ব্যবহারকারী বাড়তে থাকে। করোনাভাইরাস লকডাউনে লাখো স্কুল এখন গুগলের অন্য সেবার পাশাপাশি মিটের টুলটি ব্যবহার করতে শুরু করেছে বলে বলছে প্রতিষ্ঠানটি। অন্য ফাংশনগুলো এ মাসের শেষদিকে যুক্ত করা হবে বেলও জানান সল্টেরো। মিট ডিসপ্লেতে একটা লেআউট অফার করছে যেখানে একসঙ্গে ১৬ জন কলে অংশ নিতে পারবেন। এ ছাড়াও মিট তাদের ভিডিও কলের মান উন্নয়ন করবে। সেজন্য স্বল্প আলোতে ভালো ভিডিও পাওয়া এবং ব্যাকগ্রাউন্ড সাউন্ড কমাতে বিশেষ করে কি-বোর্ডের শব্দ, দরজা বন্ধ খোলার শব্দ ফিল্টার করবে।

বৃহস্পতিবার ঘোষণার পর থেকে ডেক্সটপ ব্রাউজার এবং মোবাইল অ্যাপে এর ব্যবহারকারী দৈনিক যুক্ত হয়েছে ২০ লাখ করে। ১৫০ দেশে এর অন্তত ১০ কোটি ব্যবহারকারী শুধু শিক্ষা কাজেই প্লাটফর্মটি ব্যবহার করছে বলে জানায় গুগল।


বিষয়: গুগল মিট


আপনার মূল্যবান মতামত দিন:


সময়নিউজ ডট নেট
১৪৭/১, মীর হাজীরবাগ মেইন রোড (৬ষ্ঠ তলা) গেন্ডারিয়া, যাত্রাবাড়ী, ঢাকা-১২০৪।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২
ইমেইল : shomoynews2012@gmail.com; shomoynews@yahoo.com
সম্পাদক: মো. জেহাদ হোসেন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Made with by: DATA Envelope

Top