বৃহঃস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০২৪, ৪ঠা আশ্বিন ১৪৩১


বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে জেব্রার ঘরে নতুন অতিথি


প্রকাশিত:
৭ এপ্রিল ২০২০ ০০:০৫

আপডেট:
১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৫৪

ছবি: সংগৃহীত

গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে জেব্রার ঘরে শাবকের জন্ম হয়েছে। গত শনিবার সকালে জন্ম হওয়া এই মাদী নতুন শাবকটি নিয়ে পার্কে জেব্রার সংখ্যা ১৮টিতে দাঁড়ালো।

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের বণ্যপ্রাণী পরিদর্শক সারোয়ার হোসেন জানান, দর্শনার্থীদের বিনোদনের জন্য পার্ক প্রতিষ্ঠালগ্নে বেশ কিছু জেব্রা আনা হয়েছিল। দেশীয় আবহাওয়ার সাথে সহজেই মানিয়ে নেয়ায় গত ৫বছর ধরে জেব্রাগুলো নিয়মিত শাবকের জন্ম দিচ্ছে। নতুন এই শাবক নিয়ে পার্কে জেব্রার সংখ্যা ১৮টিতে দাড়ালো। এর মধ্যে ৭টি পুরুষ ও ১১টি মাদি। গত শনিবার ভোরে জন্ম হওয়া এই শাবক ও তার মা এখন সুস্থ রয়েছে। শাবক ও তার মায়ের পুষ্টি বিবেচনায় ঘাস প্রধান খাবার হওয়ার পরও এর পাশাপাশি ছোলা, গাজর ও ভূসি দেয়া হচ্ছে।

তিনি আরো জানান, জেব্রা অশ্ব পরিবারের আফ্রিকান স্তন্যপায়ী প্রাণী যারা স্বতন্ত্র সাদা-কালো ডোরার জন্য পরিচিত। জেব্রার ডোরার এই নকশা প্রত্যেকের জন্য আলাদা থাকে। এরা সামাজিক প্রাণী, ছোট দলে দলে পাল তৈরী করে ঘুরে বেড়ায়। জেব্রা সাধারনত ৮ফুট পর্যন্ত লম্বা হয়, ওজন হয় ৩শ কেজি পর্যন্ত। ডোরার পাশাপাশি এদের ঘাড়ে কেশর সদৃশ খাড়া চুল আছে। জেব্রাকে ঘেুাড়া বা গাধার মত পোষ মানানো যায় না।

সাফারী পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান জানান, নজরদারী ও বিশেষ পর্যবেক্ষনে এই পার্কের সাফারী জোনের বিভিন্ন বিদেশী প্রাণুী থেকে নিয়মিত শাবকের জন্ম হচ্ছে। বিশেষ করে প্রতিনিয়ত জেব্রার সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এতে পার্কটি স্বয়ংসম্পূর্ন হওয়ার পাশাপাশি এখান থেকে দেশের বিভিন্ন স্থানের বিনোদন কেন্দ্রে বিভিন্ন প্রানী সরবরাহ করার সম্ভাবনা  তৈরী হয়েছে।


সম্পর্কিত বিষয়:


আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top