ঢাকা বুধবার, ২৩শে জুন ২০২১, ৯ই আষাঢ় ১৪২৮


ফুটবল কেন গোল হয়?


প্রকাশিত:
২২ মে ২০২০ ১৩:০৯

আপডেট:
২৩ জুন ২০২১ ১১:২৭

ফাইল ছবি

দুটি কারণে ফুটবল গোল। একটি, বায়ুগতিবিদ্যা বা অ্যারোডায়নামিকস। দ্বিতীয়টি, খেলার গতি ও ফুটবল শটের লক্ষ্য নিশ্চিত করা। গোলাকার হওয়ার কারণে সজোরে শট মারার পর ফুটবলের ওপর বায়ুর বাধা সবচেয়ে কম হয়।

তা ছাড়া বাতাসের গতিবেগ ও দিক হিসাবে নিয়ে কায়দা করে কিক মেরে ফুটবলে এমন একটি ঘূর্ণন সৃষ্টি করা যায়, যার ফলে বলটি উপবৃত্তাকার পথে ঘুরে হঠাৎ গোলপোস্টে ঢুকে পড়ে। গোলকিপার হতভম্ব হয়ে যান। গোলই তো ফুটবলের প্রাণ! অ্যারোডায়নামিকসের সুফল এটা।

দ্বিতীয়ত, গতিই হলো ফুটবলের মূল আকর্ষণ। এক গোলপোস্ট থেকে গোলকিপার শট মারলেন, সেটা প্রায় অপর প্রান্তের গোলপোস্টের কাছে চলে গেল। মাঠের সব খেলোয়াড় ছুটছেন তার পেছনে। প্রতিপক্ষের গোলপোস্টের সামনে ড্রপ খাওয়ার পরই চৌকস স্ট্রাইকার সেটা পায়ে পায়ে ক্যারি করে নিয়ে গেলেন একেবারে গোলপোস্টের সামনে। গ্যালারিতে প্রবল উত্তেজনা। এই বুঝি গোল হলো!

এখন ফুটবলটি যদি গোলাকার না হয়ে ত্রিভুজাকার বা চৌকোনা হয়। তাহলে কি মাটিতে ড্রপ খাওয়ার পর সেই ফুটবল আর সামনে এগিয়ে যেতে পারবে? নাকি শট মারার পর ফুটবল কোনদিকে ছুটবে, সেটা কেউ বলতে পারবে? তিনি হয়তো মারলেন গোলপোস্ট লক্ষ করে, আর ফুটবল চলে গেল বাঁ পাশের কর্নার পয়েন্টে! এর চেয়ে হতাশাজনক অবস্থা আর কী হতে পারে!

ফুটবল গোলাকার বলেই এমন উদ্ভট পরিস্থিতিতে পড়তে হয় না। আর একই কারণে রাগবি খেলার বল ছাড়া বাকি সব বল গোলাকার হয়ে থাকে। রাগবিতে বল হাতে নিয়ে দৌড়ে মাঠ পার হতে হয় বলে এই খেলার বলটি অনেকটা নারকেল আকৃতির গোল।



আপনার মূল্যবান মতামত দিন:


Top