শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


বাঘের মাসি বিড়ালের অদ্ভুত সব স্বভাব


প্রকাশিত:
১৬ অক্টোবর ২০২১ ০০:৫২

আপডেট:
১৬ অক্টোবর ২০২১ ০১:১৫

ছবি- সময়নিউজ ডট নেট

প্রাচীনকালে বিড়াল প্রজাতির হিংস্র ও অদ্ভুত সব স্বভাবের জন্য এদের বন্য পশু হিসেবে দেখা হত। তবে কালের সাথে খাপ খাইয়ে বর্তমানে পোষা প্রাণি হিসেবে বিশ্বের মোটামুটি সব প্রান্তে জায়গা করে নিয়েছে বিড়াল। এমনকি হাল আমলে ঘরে ঘরে কুকুর এর সমপরিমাণে বিড়াল ও আদরের পোষা হিসেবে বাস করছে। কিন্তু কুকুর এর চেয়ে স্বভাবে- আচরণে বিড়াল অনেকটা আলাদা হয়ে থাকে। যেমন,

১. বিড়াল স্বভাবত কিছুটা আক্রমণাত্মক হয়। এমনকি মাঝে মাঝে নিজের মালিককেও তারা আচমকা আঁচড়, থাবড়, কামড় দিয়ে বসে। এর অন্যতম কারন হলো- এরা সবসময় নিজেদের আত্নরক্ষার জন্য প্রস্তুত থাকে অথবা হঠাৎ কোনো কিছুতে ভীত হয়েও তারা আক্রমণ করে বসে।

২. বিড়াল খুব কমই কুকুরের মত মিশুক হয়। এরা নিজেদের আশেপাশের মানুষের সার্কেলে খুব কমই কারো সান্নিধ্যে আসে। এর কারন তারা সহজে কাউকে বিশ্বাস করেনা এবং নিজেদের মত স্বাধীনভাবে থাকতেই বেশি পছন্দ করে।

৩. বিড়াল সবসময় নিজের মলত্যাগের পর তা ঢেকে দেয়। কারন তারা তাদের অবস্থান গোপন রাখতে চায়। অনেক সময় মলের গন্ধে তাদের অবস্থান শত্রুর কাছে পৌঁছে যাওয়া থেকে বাধা দিতেও তারা এমনটা করে থাকে।

৪. খাবারেও অন্যসব প্রাণী থেকে বিড়ালের রুটিন আলাদা। এরা নিজেদের ব্রেইনে ডায়েট ফলো করে চলে। খুব ক্ষুধার্ত না হলে পছন্দের বাইরে এরা কোনো কিছুই গ্রহণ করেনা। বেশিরভাগক্ষেত্রে এরা মাংসাশী এবং ঘ্রাণযুক্ত মাছ খুব পছন্দ করে। তবে খাবারে লবণ এবং চিনির উপস্থিতি বিড়াল বুঝতে পারেনা।

৫. শিকার করা বিড়ালের অন্তর্গত স্বভাব। এরা শিকারকে মেরে সেটা কখনো কখনো খায় অথবা সেটা নিয়ে খেলা করে। মাঝে মাঝে তারা নিজ শিকারকে মালিকের সামনে তার জন্যে উপহার হিসেবে প্রদর্শন করে।

৬. বিড়াল জাতির মধ্যে সর্বক্ষণ নিজেকে পরিষ্কার করতে থাকার এক অদ্ভুত উদ্যম দেখা যায়। জীবনের ৩০-৩৫% ভাগ সময় এরা নিজেকে পরিষ্কার করে কাটায়।

৭. বিড়াল খুব ঘুম এবং আরামপ্রিয় হয়ে থাকে। তাদের আয়ুর ৭০% সময় তারা ঘুমিয়ে কাটায়। এমনকি বেশি ঘুমের ফলে তাদের রক্তচাপ কমে যাওয়ার সম্ভাবনা কমাতে তারা বারবার ব্যায়াম করতে থাকে।

৮. বিড়াল পানি সহ্য করতে পারেনা। বেশিরভাগ পোষা বিড়ালই গোসল করতে চায়না। কারন, ঘন লোমের অনেক ভিতরে পানি চলে গেলে তা সহজে শুকায় না। তাছাড়াও এদের শরীর সবসময় গরম থাকে। সুতরাং আচমকা ঠান্ডা অনুভূতি এদের জন্যে বিপরীতে যায়।

আচরণে কিছুটা অসামাজিক এবং ভিন্ন হলেও মানুষ বিড়াল পালতে খুব পছন্দ করে। এরা দেখতে হরেকরকম এবং খুব অপরুপ সুন্দর ও হয়ে থাকে। নিজ মালিকের ও পছন্দের মানুষের আদর এবং হাতের আলতো পরশ নিতে এরা খুব পছন্দ করে।


সম্পর্কিত বিষয়:

বিড়াল কুকুর

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top