শনিবার, ২৭শে এপ্রিল ২০২৪, ১৩ই বৈশাখ ১৪৩১

Rupali Bank


কুকুরদের জন্য আসছে ‘ডগ টিভি’


প্রকাশিত:
৭ ডিসেম্বর ২০২১ ২০:০৪

আপডেট:
৮ ডিসেম্বর ২০২১ ০০:৩৩

প্রতীকী ছবি

যুক্তরাজ্যে ‘ডগ টিভি’ নামে কুকুরের জন্য বিশেষায়িত টিভি চ্যানেলে আসছে। কুকুরদের উদ্বেগ-উৎকণ্ঠা কমাতেই এই উদ্যোগ নেয়া হয়েছে।

দীর্ঘ তিন বছর গবেষণা শেষে চ্যানেলটি সম্প্রচারিত হতে যাচ্ছে। কুকুরের মধ্যে থাকা সেপারেশন অ্যাংজাইটি অর্থাৎ মালিক বা পরিবার থেকে বিচ্ছেদের কারণে ঘটা উদ্বেগ, উৎকণ্ঠা, একাকীত্বে ভোগার মতো বিষয়গুলো নিয়ে চ্যানেলটির অনুষ্ঠানমালা সাজানো হবে।

জানা গেছে, এসব অনুষ্ঠানের মাধ্যমে কুকুরের মালিকরা তাদের এই বন্ধুকে আরও ভালোভাবে জানতে এবং বুঝতে পারবেন। চ্যানেলটি স্মার্ট টিভি, অ্যান্ড্রয়েড এবং অ্যাপল ডিভাইসেও দেখা যাবে।

সম্প্রতি যুক্তরাজ্যে মহামারির জন্যে কুকুর পালন বেড়েছে। লকডাউন শেষে মালিকেরা কর্মস্থলে ফিরে যাওয়ায় তাদের পোষা কুকুরেরা একাকীত্বে ভুগছে। প্রাণিদের শারীরিক-মানসিক চাহিদা, তাদের মেজাজ এবং বিভিন্ন উদ্দীপনায় সাড়া প্রদান নিয়ে গবেষণা এবং এসব বিষয়ের উন্নয়নে কাজ করে থাকে ডগ টিভি।

ডগ টিভির এই ধারণা কিছুটা অদ্ভুত বলে মনে হলেও এর মাধ্যমে বন্ধুপ্রতিম প্রাণিদের সম্পর্কে ইতিবাচক নানা ধারণা বৃদ্ধি পাবে এবং আদের আচরণগত সমস্যাসমূহ সহজেই সমাধান করা যাবে বলে জানান ব্রিটিশ প্রাণি প্রশিক্ষক ভিক্টোরিয়া স্টিলওয়েল।

ডগ টিভির প্রধান বিজ্ঞানী অধ্যাপক নিকোলাস ডোডম্যান বলেন, ‘ডগ টিভি’র মাধ্যমে কুকুরের মালিকরা কুকুরের আচরণগত বিভিন্ন সমস্যা সমাধানে এবং বিভিন্ন খাবার তৈরি করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ সহায়তা পাবে।

তার মতে, প্রতি ছয়টির মধ্যে একটি কুকুর সেপারেশন অ্যাংজাইটিতে ভোগে। এই ডিজঅর্ডারে ভোগা কুকুরের মধ্যে অতিরিক্ত ডাকাডাকি, খাবারে অনীহা, ঘর থেকে পালাতে চাওয়া ইত্যাদি লক্ষণ দেখা যায়।


সম্পর্কিত বিষয়:

ডগ টিভি

আপনার মূল্যবান মতামত দিন:




রিসোর্সফুল পল্টন সিটি (১১ তলা) ৫১-৫১/এ, পুরানা পল্টন, ঢাকা-১০০০।
মোবাইল: ০১৭১১-৯৫০৫৬২, ০১৯১২-১৬৩৮২২
ইমেইল : [email protected]; [email protected]
সম্পাদক : লিটন চৌধুরী

রংধনু মিডিয়া লিমিটেড এর একটি প্রতিষ্ঠান।

Developed with by
Top